শরীরে কি হয় ক্যালসিয়ামের ঘাটতিতে?

Spread the love

একজন প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষের ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম ও ৬০০ ইউনিট ভিটামিন ডি প্রয়োজন হয়। তবে বয়স্ক নারী-পুরুষদের ক্ষেত্রে ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকরা।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতির আশঙ্কা বাড়তে থাকে। আর ক্যালসিয়ামের অভাবে হতে পারে অস্টিওপোরোসিস, অস্টিওপেনিয়া এবং হাইপোক্যালসেমিয়ার মতো রোগ। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে কি-না তা জানা জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে বেশকিছু জটিলতা শরীরে স্পষ্ট হয়ে ওঠে।

ক্যালসিয়াম শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খনিজ। সুস্থতা নিশ্চিত করতে তাই সবারই শরীরে ক্যালসিয়াম নিশ্চিত করা অতীব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ হিসেবে তারা বলছেন, যদি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকে আর সেটি যদি সঠিক সময়ে পূরণ না হয় তবে দীর্ঘকালীন রোগ শরীরে বাসা বাধার সুযোগ পায়।

১। নখ ও ত্বকের সমস্যা: দীর্ঘ সময় ধরে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে তা ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানির মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

২। দাঁতের সমস্যা: হঠাৎই আপনার দাঁতে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে, এতে বুঝতে হবে আপনার শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেছে। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি খিটখিটে এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

৩। পেশিতে সমস্যা: হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও হাড়ে ব্যথা ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসাড়তা অনুভব হয়, তাহলে বুঝতে হবে আপনি ক্যালসিয়ামের অভাবে ভুগছেন। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ক্যালসিয়ামের ওষুধ গ্রহণ কিংবা ক্যালশিয়ামসমৃদ্ধ ডায়েট লিস্ট তৈরি করুন।

৪। অতিরিক্ত ক্লান্তি: অনেক সময় ক্যালসিয়ামের অভাবে আমাদের অনেক বেশি ক্লান্ত অনুভব হয়। এ ছাড়া ঘুম না আসা, অলসতাও দেখা দিতে পারে। এ ছাড়া মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্রেইন ফগও হতে পারে যেটি মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি করে।

৫। অস্টিওপেনিয়া এবং অস্টিওপরোসিস: শরীরে ক্যালসিয়ামের অভাব বেশি হলে হাড় ভঙ্গুর এবং হাড় ক্ষয়জনিত নানা রোগে আক্রান্তের ঝুঁকি বেড়ে যায়।

একসময় ক্যালসিয়ামের ঘাটতির কারণে অস্টিওপেনিয়া এবং পরে অস্টিওপোরোসিসের মতো জটিল রোগের শিকার হতে হয়। দুর্বল হাড়ের কারণে হাড়ে ফ্র্যাকচারের ঝুঁকিতেও পড়েন কেউ কেউ। তাই দেরি না করে ক্যালসিয়ামের ঘাটতি শরীরে দেখা দিলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *