বিধানচন্দ্র রায়ের জন্মদিনে কি সরকারি অফিস ছুটি থাকবে?‌

Spread the love

রাজ্য সরকারের ছুটি আগের থেকে বেড়েছে। তাতে খুশি সরকারি কর্মচারী মহল। এবার নতুন করে একটি ছুটি পেতে চলেছে। তবে সেটা পূর্ণ ছুটি নয়। অর্ধদিবস ছুটি। প্রত্যেক বছর ১ জুলাই রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা যুগান্তকারী চিকিৎসক বিধানচন্দ্র রায়ের(Bidhan ch Roy) জন্মবার্ষিকী পালিত হয়। সেই দিনটিকে স্মরণ করে এবার ‘‌চিকিৎসক দিবস’‌ পালন করবে রাজ্য সরকার।এমন অনেকেই পরিকল্পনা করেছেন বলে জানা যাচ্ছে। ১ জুলাই বিধানচন্দ্র রায়ের জন্মদিন ঠিকই, তবে তাঁর মৃত্যু দিনও বটে। প্রত্যেক বছরই বাংলার রূপকারকে শ্রদ্ধা জানাতে এই দিনটিকে চিকিৎসক দিবস হিসেবে পালন করে রাজ্য সরকার। আগে করোনাভাইসের সময়ও বিধানচন্দ্র রায়ের জন্মদিনে চিকিৎসকদের শ্রদ্ধা জানাতে অর্ধদিবস ছুটির ঘোষণা করেছিল রাজ্য সরকার। এবার তা সরাসরি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিল নবান্ন(Nabanna)।

বুধবার রাজ্যের মন্ত্রিসভার বৈঠক ছিল। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) এই প্রস্তাবে রাজি হয়েছেন। তারপরই নবান্ন থেকে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি।

একই সঙ্গে বিধানচন্দ্র রায়ের জন্মদিনে রাজ্যের সরকারি অফিসগুলিকে অর্ধদিবস ছুটির ঘোষণাও করা হয়েছে। যা প্রকাশ্যে আসতেই সরকারি কর্মী মহলে খুশির হাওয়া বইতে শুরু করেছে।

বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর এই বিষয়টি নিয়ে রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, রাজস্ব বিভাগ ছাড়া রাজ্যের বাকি সমস্ত দফতর ১ জুলাই দুপুর ২টো থেকে বন্ধ হয়ে যাবে। সুতরাং সপ্তাহের শুরুর দিনটিতেই অর্ধদিবস ছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা। ১ জুলাই সোমবার পড়েছে। শুক্রবার রাতে কোথাও বেড়াতে চলে গেলে হাতে মিলবে আরও দু’‌দিন। শনিবার এবং রবিবার। সোমবার সকালে কাজে যোগ দিলেও দুপুরের পর থেকে বিশ্রাম।

ওই দিন চিকিৎসকদের সঙ্গে মুখ্যমন্ত্রী মিলিত হতে পারেন। এমন একটা সম্ভাবনা আছে। তবে এখনও বিষয়টি চূড়ান্ত হয়নি। ওই দিন কোনও নতুন প্রকল্প ঘোষণা হবে কিনা তাও নিশ্চিত নয়। তবে এক্স হ্যান্ডেলে তিনি সব চিকিৎসককে শুভেচ্ছা জানাবেন এবং বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী নিয়ে নতুন প্রজন্মকে কিছু বার্তা অবশ্যই দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *