প্রথম ভারতীয়: নজির WTT Contender Singles title জিতে সৃজা আকুলার

Spread the love

বিশ্ব টেবিল টেনিসের(Table Tennis) ইতিহাসে ও অন্যতম জনপ্রিয় একজন প্যাডলার ভারতের সৃজা আকুলা(Sreeja Akula)। বর্তমান সময়ে ভারতীয় টেবিল টেনিসের ইতিহাসে তো বটেই জনপ্রিয় একজন প্যাডলার ভারতের সৃজা আকুলা। প্যারিস অলিম্পিক(Paris olympic) গেমসের আগেই তিনি তৈরি করেছেন ইতিহাস। নাইজেরিয়ার লাগোসে রবিবার নয়া ইতিহাস রচনা করেছেন ভারতীয় নবীন এই প্যাডলার। প্রথম ভারতীয় প্যাডলার হিসেবে ডব্লুটিটি আয়োজিত কন্টেন্ডারে সিঙ্গেলসের খেতাব জয়ের নজির গড়েছেন তিনি। তাঁর এই পারফরম্যান্স প্যারিস গেমসের আগে ভারতীয় প্যাডলারদের নিঃসন্দেহে অক্সিজেন জোগাবে।মাত্র কয়েকদিন আগেই মনিকা বাত্রাকে পিছনে ফেলে টেবিল টেনিসে ভারতীয় মেয়েদের মধ্যে শীর্ষে উঠে এসেছিলেন সৃজা আকুলা। যদিও ফের শীর্ষ স্থান ফিরে পেয়েছেন মনিকা বাত্রা।তবে সেটা যে ফ্লুক ছিল না তা রবিবার ফের প্রমাণ করে দিলেন সৃজা।

২৫ বছর বয়সী সৃজা আকুলা জিতেছেন ৪-১ গেমে। ম্যাচে যথেষ্ট লড়াই করেই জিততে হয়েছে সৃজাকে। স্কোরবোর্ড দেখে যদিও তা বোঝার উপায় নেই। চিনের প্রতিযোগী ডিঙ্গ ইজি এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় রয়েছেন ৫০৪ নম্বরে। তাঁর বিরুদ্ধে এদিন সৃজা জিতেছেন ১০-১২,১১-৯,১১-৬,১১-৮,১১-৬ ফলে। পাশাপাশি এদিন ডাবলসের ফাইনালে ও জিতেছেন সৃজা। অর্চনা কামাথের সঙ্গে জুটি বেঁধে তারা ফাইনালে হারিয়ে দিয়েছেন স্বদেশীয় দিয়া চিতালে এবং অশ্বিনী ঘোরপাদে জুটিকে। খেলার ফল সৃজাদের পক্ষে ৩-০(১১-৯,১১-৬,১২-১০)। ডাবলসে ও ফাইনালে ও পৌঁছে গিয়েছেন তিনি। অর্চনা কামাথের সঙ্গে জুটি বেঁধে তিনি পৌঁছে গিয়েছেন ডাবলসের ফাইনালে। অর্থাৎ সিঙ্গেলসের খেতাব জয়ের পাশাপাশি ডাবলসের খেতাব জয়ের ও সুযোগ ছিল তাঁর সামনে। সিঙ্গেলসে ইতিহাস গড়ার দিনেই সৃজার সামনে ফের সুযোগ ছিল আরো এক ইতিহাস রচনার। তাও করে দেখিয়েছেন তিনি।

সেমিফাইনালে ও সৃজারা হারিয়েছিল ভারতীয় জুটি সুতীর্থা এবং ঐহিকা মুখোপাধ্যায়কে। এরপর এদিন ডাবলসের ফাইনালে ও ভারতীয় জুটিকে হারিয়ে বাজিমাত করেছেন সৃজারা। ডাবলের পাশাপাশি প্রথম ভারতীয় হিসেবে ডব্লুটিটি আয়োজিত কন্টেন্ডারে সিঙ্গেলসের খেতাব জয়ের নজির ও এদিন গড়েছেন সৃজা।

লাগোসে ফাইনালে ১৬ বছর বয়সী চিনের প্রতিভাবান প্যাডলার ডিঙ্গ ইজির মুখোমুখি হয়েছিলেন। ফাইনালে তিনি ৪-১ গেমে হারিয়ে দেন চিনের প্রতিযোগীকে। তবে শুধু সিঙ্গেলস নয় ডাবলসে লাগোসে বেশ‌ ভালো পারফরম্যান্স করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *