IND-W vs SA-W: এক ইনিংসে ৮ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড স্নেহ রানার! প্রোটিয়াদের কাঁদাচ্ছে ভারত

Spread the love

তারকা ভারতীয় অলরাউন্ডার স্নেহ রানা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক ইনিংসে আট উইকেট নিয়ে রবিবার (৩০ জুন) মহিলাদের টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ড করে ফেলেছেন। প্রোটিয়াদের দুই ওপেনার লরা উলবার্ট (২০) এবং অ্যানেকে বোশকে (৩৯) দ্রুত সাজঘরে ফেরান রানা। তবে সুনে লিউস এবং মারিজান ক্যাপ মিলে হাল ধরেছিলেন। তাঁরা ১৮৯ রানে নিয়ে যান প্রোটিয়াদের। তবে ৬৫ করে আউট হয়ে যান লিউস। তাঁকে আবার আউট করেন দীপ্তি শর্মা(Dipti Sharma)।

রানা মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে যৌথ ভাবে সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির গড়েছেন। চেন্নাইয়ে একমাত্র টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে ২৬৬ রানে অলআউট হয়ে যায়।

৩০ বছর বয়সী স্পিনিং অলরাউন্ডারের দাপটে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে প্রোটিয়াদের প্রথম ইনিংসে ২ উইকেটে ১৮৯ রান থেকে ২৬৬ রানে বাকি ৮ উইকেট পড়ে যায়। স্নেহ রানা ৭৭ রান দিয়ে একাই ৮ উইকেট তুলে নেন। সেই সঙ্গে তিনি অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনার এবং প্রাক্তন ভারতীয় অভিজ্ঞ নীতু ডেভিডের সঙ্গে একই ক্লাবে যোগ দিয়েছেন। মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে আট উইকেট নেওয়া বিশ্বের তৃতীয় বোলার হয়েছেন স্নেহ রানা। আর রানার দাপটেই দক্ষিণ আফ্রিকাকে ফলোয়ান করায় ভারত।

এর পর রানার দাপট শুরু হয়। দেলমি টাকারকে শূন্যতে ফেরান। ৭৪ রানে ক্যাপকে বোল্ড করেন তিনি। এর পর একে একে রানার শিকার হন সিনালো জাফতা (০), নাদিন ডি ক্লার্ক (৩৯), মাসাবতা ক্লাস (১) এবং ননকুলেকো ম্লাবাকে (২)। মাঝে অ্যানেরি ডারকসেনকে (৫) ফেরান দীপ্তি। রানার দাপটে দক্ষিণ আফ্রিকা ২৬৬ রানে অলআউট হয়ে গেলে, হরমন তাদের ফলোয়ান করান। প্রথম ইনিংসে ৩৩৭ রানে পিছিয়ে ছিল তারা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ২ উইকেট হারিয়ে ২৩২ রান করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। এখনও ১০৫ রানে পিছিয়ে রয়েছে তারা। তবে দ্বিতীয় ইনিংসে লরা উলভার্ট এবং সুনে লিউসের হাত ধরে কিছুটা অক্সিজেন পেয়েছে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই অবশ্য অ্যানেকে বোশকে (৯) ফিরিয়ে অক্সিজেন দিয়েছিলেন দীপ্তি শর্মা। তবে দ্বিতীয় উইকেটে লরা এবং লিউস মিলে হাল ধরেন। তাঁরা ১৯০ রানের পার্টনারশিপ করে ফেলেন। ১০৯ রান করে লিউস সাজঘরে ফিরলে হাল ধরে রেখেছেন লরা। লিউসকে ফেরান হরমনপ্রীত। লরা ৯৩ রানে অপরাজিত রয়েছেন। ১৫ রান করে ক্রিজে রয়েছেন মারিজান ক্যাপ। এখনও ২দিন হাতে রয়েছে। স্বভাবতই টেস্ট জয়ের স্বপ্ন দেখছেন ভারতের মেয়েরা।

ভারত প্রথম ইনিংসে ৬০৩ রান করেছিল। শেফালি বর্মা একাই ২০৫ রান করেছিলেন। স্মৃতি মন্ধানা করেছিলেন ১৪৯ রান। তাঁদের দাপটে টেস্টের শুরুতেই চালকের আসনেই বসেছিল ভারত। এর পর ইংল্যান্ড ব্যাট করতে নামলে শুরু থেকেই দাপট দেখাতে থাকেন স্নেহ রানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *