Rupashree Money: আগেই দিতে হবে রূপশ্রীর টাকা! নির্দেশ রাজ্যের

Spread the love

আর্থিক সহায়তার জন্য রূপশ্রী প্রকল্প(Rupashree) চালু করেছিল রাজ্য সরকার। এই প্রকল্পের আওতায় আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র পরিবারকে মেয়ের বিয়ে দেওয়ার জন্য এককালীন ভাতা দেওয়া হয়। এরজন্য আবেদন করার পর নথিপত্র খতিয়ে দেখে সরকারের তরফে পাত্রীকে বিয়ের জন্য টাকা দেওয়া। দরিদ্র পরিবারের মেয়েদের বিয়েতে আর্থিক সহায়তার জন্য রূপশ্রী প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার।তবে সেই টাকা বিয়ের পরে পাওয়া যেত বলে বহু অভিযোগ ছিল। এবার রূপশ্রীর টাকা নিয়ে বড় নির্দেশ দিল রাজ্য সরকার। আর বিয়ের পরে নয় এবার থেকে বিয়ের আগে অথবা বিয়ের দিনই রূপশ্রীর টাকা পেয়ে যাবেন পাত্রীপক্ষ। নারী, শিশু ও সমাজ কল্যাণ দফতরের তরফে এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে।

জানা যাচ্ছে, নতুন নির্দেশিকায় বলা হয়েছে যতটা সম্ভব বিয়ের আগেই রুপশ্রীর টাকা পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে দিতে হবে।  আর যদি তা না হয় তাহলে খুব দেরি হলে বিয়ের দিনই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিতে হবে। সম্প্রতি দফতরের আধিকারিকরা ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে নতুন নির্দেশের বিষয়ে সব জেলা প্রশাসনকে জানিয়ে দিয়েছেন। 

আধিকারিকদের একাংশের মতে, এতদিন আবেদন যাচাইয়ের কাজ চলছে ধীরগতিতে। সেক্ষেত্রে আধিকারিকদের গাফিলতিও ছিল বলে অভিযোগ উঠেছে। ফলে অনেকেরই টাকা বকেয়া পড়ে থাকছিল। শুধু তাই নয়, আবেদন করলেও আবার এই প্রকল্পের সুবিধা অনেকে পাননি বলেও অভিযোগ উঠেছিল। তাই এই কাজে গতি আনতেই দফতরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে, বিয়ের দিন পেরিয়ে গেলে আর তথ্য আপলোড করা যাবে না। 

আধিকারিকরা জানিয়েছেন, এখন থেকে এই প্রকল্পে আবেদন ফেলে রাখা যাবে না। দ্রুততার সঙ্গে সেগুলি যাচাই করতে হবে। আবেদন যাচাই করা হলে সেগুলি পোর্টালে আপলোড করতে হবে। বিয়ের আগে অথবা বিয়ের দিনই যাতে আবেদনকারী টাকা পান সেই ব্যবস্থা করতে হবে। শুধু তা নয়, এর আগে যারা আবেদন করেছেন অথচ বিয়ে হয়ে যাওয়ার পরেও এখনও টাকা পাননি সেই আবেদন যাচাই করে অবিলম্বে জেলাকে তথ্য আপলোড করতে বলা হয়েছে।সাধারণত এতদিন পর্যন্ত অধিকাংশ ক্ষেত্রেই বিয়ের পর রুপশ্রীর টাকা পাওয়া যেত বলে অভিযোগ উঠেছিল। অনেক ক্ষেত্রে আবার বিয়ের কয়েক বছর পরেও রূপশ্রীর টাকা পেয়েছেন আবেদনকারীরা। বিস্তর অভিযোগ ছিল। যদিও সেক্ষেত্রে দেরি হওয়ার কারণ ছিল সময়ের মধ্যে আবেদনপত্র যাচাই করে উঠতে না পারা। তাই সেই নিয়মে বদল আনা হয়েছে। জানা যাচ্ছে, শনিবার থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *