SBI New Branch: ৪০০টি নতুন ব্রাঞ্চ খুলবে SBI

Spread the love

৪০০টি নতুন ব্রাঞ্চ পাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)।এর আগের অর্থবর্ষে, দেশের বৃহত্তম ঋণদাতা এই ব্যাঙ্ক ভারতে মোট ১৩৭টি ব্রাঞ্চ খুলেছিল। এর মধ্যে গ্রামীণ এলাকার জন্য বরাদ্দ ছিল মোট ৫৯টি ব্রাঞ্চ। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্কের নেটওয়ার্ক আরও বাড়ানোর জন্য, ব্যাঙ্কের নতুন প্ল্যানের কথা জানিয়েছেন চেয়ারম্যান দীনেশ কুমার খারা।

আরও ব্রাঞ্চ সিদ্ধান্তের পিছনে অন্য কারণ

এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গেই এসবিআই চেয়ারম্যান বলেছেন,আমরা সেই সব জায়গায় খোঁজ নিচ্ছি যেখানে ব্যাঙ্কের নতুন ব্রাঞ্চ খোলার প্রয়োজন আছে। সেইসব জায়গাতেই নতুন ব্রাঞ্চ খুলব। এ বছর প্রায় ৪০০ নতুন ব্রাঞ্চ শাখা উদ্বোধন করা হবে। বর্তমানে, ২০২৪ সাল নাগাদ, স্টেট ব্যাঙ্কের নেটওয়ার্ক সারা দেশে মোট ২২,৫৪২ ব্রাঞ্চে বৃদ্ধি পাবে। এছাড়াও সহায়ক সংস্থাগুলির নগদীকরণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, খারা বলেছিলেন যে তাদের তালিকায় টানার আগে, স্টেট ব্যাঙ্ক তার কাজকর্ম আরও বাড়ানোর অপেক্ষায় থাকবে। এর দরুণ ব্যাঙ্কের ব্যবসা ভালো হবে।

চেয়ারম্যান আরও বলেছিলেন, কেউ আমাকে জানিয়েছিলেন যে ৮৯ শতাংশ লেনদেন ডিজিটালে এবং ৯৮ শতাংশ লেনদেন শাখার বাইরে হয়, তাই আরও শাখা খোলা উচিত। চেয়ারম্যানের মতে, উদীয়মান এলাকায় এর সবচেয়ে বেশি প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেছেন, বেশিরভাগ উপদেষ্টা এবং সম্পদ সংক্রান্ত পরিষেবা শুধুমাত্র ব্রাঞ্চের মাধ্যমেই প্রদান করা যেতে পারে। তাই তিনি এই সমস্ত কারণ খতিয়ে দেখেই, ৪০০ নতুন ব্রাঞ্চ খোলার পরিকল্পনাটি করেছেন।

বর্তমানে কতটা মুনাফা রয়েছে স্টেট ব্যাঙ্কের হাতে

২০২৪ সালের মার্চ মাসে, এসবিআই জেনারেল ইন্স্যুরেন্সের নেট লাভ ৩০.৪ শতাংশ বেড়ে ২৪০ কোটি টাকা হয়েছে। এছাড়াও ২০২৪ সালের মার্চে, শেষ হওয়া বছরে, ব্যাঙ্ক এসবিআই জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড-এ ৪৮৯.৬৭ কোটির অতিরিক্ত মূলধন যোগ করেছে। এছাড়াও কোম্পানির নিট মুনাফা কমেছে ১৪৪.৩৬ কোটি টাকায়, যা আগের বছর ১৫৯.৩৪ কোটিতে ছিল।স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নন-লাইফ সাবসিডিয়ারিটি গত আর্থিক বছরে ১৮৪ কোটি টাকা নিট লাভ করেছে। কোম্পানিটি কর্মীদের জন্য ইসপ-ও বরাদ্দ করেছে। ফলস্বরূপ, ব্যাঙ্কের অংশীদারিত্ব ৬৯.৯৫ শতাংশ থেকে ৬৯.১১ শতাংশে নেমে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *