অধিনায়ক নয়…শেষ ম্যাচে দল নিয়ে মাঠে নামলেন অ্যান্ডারসন!

Spread the love

বুধবার থেকেই ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে শুরু হয়েছে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচ। এই ম্যাচেই শেষবারের জন্য আন্তর্জাতিক ম্যাচে খেলতে নামলেন জেমস অ্যান্ডারসন। বর্ণময় কেরিয়ারে ইতি পড়বে এই ম্যাচের পরেই। জিমি অ্যান্ডারসনকে কয়েক মাস আগেই কোচ অধিনায়কের তরফ থেকে বার্তা দেওয়া হয়েছিল, এবার বিদায় নিতে হবে তাঁকে। সেই মতো জিমিও জানিয়ে দিয়ে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐতিহাসিক লর্ডসে শেষ টেস্ট খেলবেন তিনি। বিদায় লগ্নে আবেগপ্রবন হয়ে পড়েছিলেন অ্যান্ডারসন। চোখ মুখে ছিল বিষন্নতার ছাপ। এখনও যে তিনি খেলা চালিয়ে যেতে চেয়েছিলেন তা স্পষ্ট হয়ে গেছিল ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনেই। যদিও বিদায়লগ্নে তাঁকে প্রাপ্য সম্মান দিল ইংল্যান্ড ক্রিকেট।

খেলা শুরুর আগে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে মাঠে ঢোকেন জেমস অ্যান্ডারসন। পিছনেই ছিলেন দলের অধিনায়ক বেন স্টোক্স। তাঁর শেষ ম্যাচ দেখতে মাঠে উপস্থিত হয়েছিলেন জিমির পরিবারের সদস্যরাও। আম্পায়ারদের সঙ্গে হাল মেলানোর আগে তিনি দল যখন সারিবদ্ধভাবে দাঁড়িয়েছিল, তখনও বারবার ক্যামেরার ফোকাস ছিল জিমির দিকেই। মুখে হাসি আনার চেষ্টা করলেও খুব বেশি সময়ের জন্য তা করতে পারছিলেন না টেস্টে ৭০০ উইকেটের মালিক।

আন্তর্জাতিক ক্রিকেটে জিমির মতো পারফরমেন্স সত্যিই বিরল পেসারদের মধ্যে। টেস্টে ৭০০ উইকেট নেওয়া জোরে বোলার জিমি ছাড়া দ্বিতীয় নেই। ওডিআইতেও নিয়েছেন ২৬৯ উইকেট। টি২০তে তাঁর ঝুলিতে রয়েছে ১৮ উইকেট। অর্থাৎ আর কয়েকটা টেস্টে তিনি সুযোগ পেলে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেটের গন্ডিও তিনি অনায়াসেই টপকে যেতে পারতেন, কিন্তু ব্রেন্ডন ম্যাককালাম, বেন স্টোক্সরা তাঁকে সেই সুযোগ দেননি। তাই বিরল রেকর্ড হয়ত অধরাই থেকে যাবে এই কিংবদন্তীর কাছে।

ম্যাচ শুরুর আগে প্রথামাফিক লর্ডসের ঘন্টা বাজানোর কথা ছিল কোনও তারকার। যদিও এক্ষেত্রে কোনও প্রাক্তন ক্রিকেটার নয়, বরং জেমস অ্যান্ডারসনকে সম্মান জানাতে তাঁর পরিবারের সদস্যদের দিয়ে লর্ডসের ঘন্টা বাজিয়ে খেলা শুরু করা হয়, যা দেখেও আবেগতাড়িত হয়ে পড়েন ৪১ বছর বয়সী এই পেসার। টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোক্স। নিজের বর্ণময় কেরিয়ার শেষের পর ইংল্যান্ড দলের কোচিং স্টাফদের সঙ্গেই কাজ করার কথা এই কিংবদন্তী পেসারের। একঝলকে জেমস অ্যান্ডারসনের পরিবারের লর্ডসের বেল বাজানোর ভিডিয়ো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *