অনাস্থা ভোটে টিকে গেলেন জাস্টিন ট্রুডো

Spread the love

কানাডার পার্লামেন্টে অনাস্থা ভোটে টিকে গেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সাম্প্রতিক বছরগুলোতে জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় তাকে এ পরীক্ষার মুখোমুখি হতে হয়।বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে (বাংলাদেশ সময় অনুযায়ী মধ্যরাত) কানাডার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, ট্রুডোর সংখ্যালঘু লিবারেল সরকারের প্রতি আস্থার অভাব ঘোষণা করে পার্লমেন্টে বিরোধী কনজারভেটিভ পার্টির প্রস্তাব আনে। এতে ট্রুডো সরকারের পক্ষে ২১১-১২০ ভোট পড়ায় এ যাত্রায় বেঁচে যান তিনি।

হাউজ অফ কমন্সে সরকারি ব্যবসার দায়িত্বে থাকা সিনিয়র লিবারেল আইনপ্রণেতা করিনা গোল্ড বলেন, ‘আজ দেশের জন্য একটি ভাল দিন ছিল। কারণ আমি মনে করি না কানাডিয়ানরা নির্বাচন চায়।’

গত ৯ বছর ধরে সংখ্যালঘু সরকারের অধীনে কানাডার প্রধানমন্ত্রিত্ব করছেন ট্রুডো। ২০২১ সালে দেশটির সর্বশেষ ফেডারেল নির্বাচনের পর তার দল লিবারেল পার্টি বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) সঙ্গে জোটবদ্ধ হওয়ায় ট্রুডোর নেতৃত্ব এখনো টিকে আছে। তবে চলতি মাসেই ট্রুডোর উদারপন্থি সরকারের সমালোচনা করে জোট থেকে বেরিয়ে গেছে জগমিত সিংয়ের নেতৃত্বাধীন এনডিপি। এরপরই ট্রুডোর পদত্যাগের দাবি ওঠে। কনজারভেটিভ দলের নেতা পিয়েরে পোইলিভ অনাস্থা ভোটের প্রস্তাব করেন।

উল্লেখ্য, কানাডায় জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং গভীরতর আবাসন সংকটের কারণে দেশটিতে জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তা হ্রাস পাচ্ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *