অনিকেতের পর হাসপাতাল থেকে ছাড়া পেলেন পুলস্ত্য

Spread the love

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়। তারপর থেকে জুনিয়র ডাক্তাররা লাগাতার কর্মবিরতি এবং এখন আমরণ অনশন করছেন। মাঝে দেখা যায়, দ্রোহের কার্নিভাল। কিন্তু জুনিয়র ডাক্তাররা আমরণ অনশন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন। অনশনের নবম দিনে অসুস্থ হয়ে পড়েন জুনিয়র ডাক্তার পুলস্ত্য আচার্য। ১৩ অক্টোবর তাঁকে নীলরতন সরকার হাসপাতালে ভর্তি করা হয়। সিসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। আজ, শনিবার দুপুর ৩টে নাগাদ ছুটি পেলেন তিনি। কদিন পর আবার আন্দোলন মঞ্চে ফিরে আসবেন বলেও জানান তিনি। আজ জুনিয়র ডাক্তারদের ধরনা মঞ্চে যান মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব। তারপরই সোমবার জুনিয়র ডাক্তারদের বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে শনিবার দুপুরে ‘ন্যায়বিচার যাত্রা’ শুরু হয়েছে। সোদপুর থেকে ধর্মতলা পর্যন্ত ‘ন্যায়বিচার যাত্রা’র মিছিল করা হয়। তার আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের বললেন, ‘‌সময়ে আসতে হবে। ১০ জনের বেশি যেন কেউ না যান।’‌ পাল্টা জুনিয়র ডাক্তারেরা বলেন, ‘আমরা সোমবার মুখ্যমন্ত্রীর বৈঠকে যাব। উনি আমাদের দাবি মেনে নিন। আমরাও কাজে ফিরতে চাই। নির্দেশিকা বের করার জন্য গত ১৪ দিন ধরে বসে আছি।’‌ তবে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে পুলস্ত্য আচার্য জানিয়ে রাখলেন, আগামী দিনে প্রয়োজন পড়লে তিনি আবার অনশনে বসবেন।

অন্যদিকে আজ টেলিফোনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয় জুনিয়র ডাক্তারদের। তখন মমতা বন্দ্যোপাধ্যায় চিকিৎসকদের বলেন, ‘পায়ে ধরে অনুরোধ করছি। অনশন তুলুন। আমি দিদি হিসেবে বলছি। আন্দোলন থেকে সরে এসো। কাজে যোগ দাও। আমি মানবিকতার পক্ষে। আমিও জাস্টিস চাই। কিন্তু হাসপাতালে যদি সাধারণ মানুষ পরিষেবা না পান তাঁরা কোথায় যাবেন? আদালতে মামলা চলছে। বিচার মিলবে। আমি আমার সাধ্য মতো চেষ্টা করব।’‌ দু’‌দিন আগে ছাড়া পেয়েছেন অনিকেত মাহাতো। আজ ছাড়া পেলেন পুলস্ত্য আচার্য। অনুষ্টুপ মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। আর হাসপাতালে পর্যবেক্ষণে আছেন তনয়া পাঁজা।

এছাড়া নানা কথা হয় জুনিয়র ডাক্তার এবং মুখ্যমন্ত্রীর মধ্যে। তারপ জুনিয়র ডাক্তাররা সাংবাদিকদের বলেন, ‘৭১ দিন পরেও শুনতে হচ্ছে উনি দাবিগুলিই জানেন না! সোমবার আমরা ওঁর দেওয়া সময়েই বৈঠকে যাব। সরাসরি আমাদের মুখ থেকে শুনলে হয়ত ওঁর বুঝতে সুবিধা হবে।’‌ এই আবহে এখন ১০ দফা দাবি নিয়ে নবান্নে বৈঠকে বসতে চলেছেন জুনিয়র ডাক্তাররা। আর হাসপাতাল থেকে ছাড়া পেয়ে পুলস্ত্য আচার্য সব শুনে বলেন, ‘‌দরকার হলে আবারও অনশনে বসব।’‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *