অলিম্পিক্সের ঠিক আগেই নীরজের চোট নিয়ে উদ্বেগ

Spread the love

জুলাইয়ের শেষেই শুরু হবে প্যারিস অলিম্পিক্স। আর খুব বেশি সময় বাকি নেই। তার আগে বড় ধাক্কা খেল ভারত। ভারতের চিন্তা বাড়ালেন নীরজ চোপড়া(Neeraj Chopra)। দেশের সেরা জ্যাভলিন থ্রোয়ার এবং অলিম্পিক্সে পদকের দাবিদার নীরজের চোট চিন্তায় ফেলে দিয়েছে সকলকে। প্য়ারিস অলিম্পিক্সের ঠিক আগে নীরজের এই চোট মোটেও ভালো লক্ষণ নয়।

কী ধরনের চোট সোনার ছেলের?


নীরজ(Neeraj Chopra) সম্প্রতি পাভো নুরমি গেমসে স্বর্ণপদক জিতেছেন। তবে তিনি রবিবার থেকে অনুষ্ঠিত হতে চলা প্যারিস ডায়মন্ড লিগে অংশ নেবেন না। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাডাক্টর পেশিতে চোটের জন্য পা ঠিকমতো নাড়াতে পারছেন না নীরজ। আর এই চোটের জেরে অস্বস্তির কারণে এই টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নীরজ(Neeraj Chopra)। আসলে অলিম্পিক্সের আগে নিজের উপর বাড়তি কোনও চাপ রাখতে চান না নীরজ। যে কারণে প্যারিস ডায়মন্ড লিগ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। এর আগে এই চোটের কারণেই ওস্ট্রাভা গোল্ডেন স্পাইক মিটে অংশ নেননি নীরজ।

কী বলেছেন নীরজ?

একটি ক্রীড়া ওয়েবসাইটের প্রতিবদেন উল্লেখ করা হয়েছে, চোটের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন নীরজ। নীরজের দাবি, ‘আমি যখন জ্যাভলিন থ্রো করতে যাচ্ছি, তখন কুঁচকির চোটের জন্য পায়ে টান ধরছে। আমার যে পায়ে চোট, সেই পায়ের শক্তি বাড়াতে হবে। কুঁচকির চোট কী ভাবে সারানো যায়, সেই উপায় খুঁজে বের করার চেষ্টা করছি। পায়ের উপর যাতে বেশি চাপ না পড়ে, সেদিকে নজর দিচ্ছি। প্যারিস অলিম্পিক্সের পর আমি চিকিৎসকদের পরামর্শ নেব।’

১০০ শতাংশ সুস্থ হয়ে ওঠাই তারকা জ্যাভলারের আপাতত লক্ষ্য

নীরজ বলেছেন, ‘আমার যখন অভিজ্ঞতা কম ছিল, তখন সব প্রতিযোগিতাতেই যোগ দিতে চাইতাম। কিন্তু এখন আমি স্বাস্থ্যের উপরেই সবচেয়ে বেশি জোর দিই। আমার সামান্যতম অস্বস্তি হলেও থেমে যাই। আমি আরও অনেক প্রতিযোগিতায় যোগ দিতে পারতাম। সেই অনুযায়ী পরিকল্পনাও ছিল। কিন্তু আমি সেটা করিনি। আমি এখন থামতে শিখে গিয়েছি।’

অলিম্পিক্সের আগে ১০০ শতাংশ শারীরিক সক্ষমতা ফিরে পাওয়ার লক্ষ্যেই প্যারিস ডায়মন্ড লিগ এড়িয়ে যাচ্ছেন নীরজ। অলিম্পিক্সে সোনা জিততে হলে ৯০ মিটারের কাছাকাছি জ্যাভলিন থ্রো করতেই হবে। এই কারণে শারীরিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্য নীরজের। তিনি আপাতত অনুশীলন বা প্রতিযোগিতায় যোগ দেওয়ার বদলে সুস্থ হয়ে ওঠার উপরেই জোর দিচ্ছেন। তবে তারকা অ্যাথলিটকে এর জন্য চাপে পড়তে হতে পারে। কারণ প্যারিস অলিম্পিক্সের মত বড় ইভেন্টে নামার আগে পর্যাপ্ত অনুশীলন দরকার। আর চোটের জন্য সেই অনুশীলনেও ব্যাঘাত ঘটতে পারে নীরজের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *