ইউক্রেনে পুতিনের যুদ্ধ ব্যর্থ হয়েছে!

Spread the love

ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসন ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া জয়ী না হওয়া পর্যন্ত কিয়েভকে সমর্থন দেয়া অব্যাহত রাখতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের শীর্ষ জাতীয় নিরাপত্তা অগ্রাধিকারগুলোর মধ্যে অন্যতম ইউক্রেন যুদ্ধ এবং রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে তার প্রতিরক্ষা বিষয়ে কথা বলেন। 

বাইডেন বলেন, ‘পুতিন যুদ্ধে তার মূল লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছেন। তিনি ইউক্রেনকে ধ্বংস করার জন্য যুদ্ধ শুরু করেছিলেন, কিন্তু ইউক্রেন এখনও অটুট ও স্বাধীন আছে।’

বাইডেন আরও বলেন, ‘বিশ্বকে বেছে নিতে হবে ইউক্রেনের জন্য সমর্থন টিকিয়ে রাখবে নাকি সরে যাবে। আমার উত্তর হলো, আমরা ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন অব্যাহত রাখব।’  


বাইডেন বলেন, ‘আমি জানি অনেকেই আজ বিশ্বের দিকে তাকিয়ে শুধু সমস্যা দেখতে পায় এবং  হতাশা প্রকাশ করে। কিন্তু আমি তা করি না। আমি করব না। নেতা হিসাবে আমাদের হাত পা গুটিয়ে বসে থাকার সুযোগ নেই।’

‘তবে আমি ইউক্রেন থেকে গাজা এবং সুদানের চ্যালেঞ্জগুলোকে স্বীকার করি। আমি জানি এগিয়ে যাওয়ার একটি উপায় আছে। যখন বিশ্ব একসঙ্গে কাজ করে তখন আমরা আমাদের চিন্তার চেয়েও বেশি শক্তিশালী’, বলেন বাইডেন।

 

জাতিসংঘের বক্তৃতায় বাইডেন সুদানের গৃহযুদ্ধের বিষয়েও সংক্ষিপ্ত মন্তব্য করেন। বলেন, বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটগুলোর মধ্যে একটি হলো সুদান। অথচ বিদেশী সরকার এবং জনসাধারণের কাছ থেকে তুলনামূলকভাবে মনোযোগ পাচ্ছে না দেশটি। 

যুদ্ধরত দলগুলোকে অস্ত্র দেয়া বন্ধ করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান বাইডেন। যদিও নির্দিষ্ট কোনো দেশের নাম তিনি উল্লেখ করেননি।

তারপরে মধ্যপ্রাচ্যের দিকে নজর দেন বাইডেন। যেখানে গাজা যুদ্ধে একটি যুদ্ধবিরতি চুক্তি এবং ৭ অক্টোবরের হামলার পর জিম্মি করে রাখা ইসরাইলিদের মুক্তির আহ্বান জানান। পরে তিনি মধ্যপ্রাচ্যে ইসরাইল-হিজবুল্লাহ সংঘাত কূটনীতির মাধ্যমে সমাধান করার ওপর জোর দেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *