ইয়াহিয়া সিনওয়ারের হত্যার খবর নিশ্চিত করল হামাস

Spread the love

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের হত্যার খবর নিশ্চিত করেছে গোষ্ঠীটি। শুক্রবার (১৮ অক্টোবর) এক বিবৃতিতে এ বিষয়ে কথা বলেন গোষ্ঠীটির গাজা অঞ্চলের প্রধান খলিল আল হায়া।তিনি বলেছেন, ইয়াহিয়া সিনওয়ার গাজায় ইসরাইলি বাহিনীর সাথে লড়াইয়ে নিহত হয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন, ইসরাইল গাজায় হামলা বন্ধ না করা এবং অবরুদ্ধ গাজা থেকে নিজেদের বাহিনী প্রত্যাহার না করা পর্যন্ত হামাসের হাতে আটক বন্দিদের মুক্তি দেয়া হবে না।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করে ইসরাইল। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, দক্ষিণ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর হামলায় সিনওয়ার নিহত হয়েছেন।

গত আগস্টে ইসমাইল হানিয়ার উত্তরসূরি হিসেবে হামাস তাদের রাজনৈতিক ব্যুরো প্রধান হিসেবে গাজার নেতা সিনওয়ারকে নিযুক্ত করে। ৩১ জুলাই ইরান সফরের সময় হানিয়াহ-কে হত্যা করা হয়। গত ৩১ জুলাই ইরান সফরের সময় হানিয়াকে হত্যা করা হয়।

শুক্রবার ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) একটি ড্রোন ফুটেজ প্রকাশ করে। এটাকে তারা ইয়াহিয়া সিনওয়ারের ‘শেষ মুহূর্ত’ বলে দাবি করে।

এতে বলা হয়, আইডিএফ প্রকাশিত ভিডিওটিতে দেখা গেছে, একটি ক্ষতিগ্রস্ত ও জরাজীর্ণ বাড়ির ভেতরে ধ্বংসস্তূপে ঘেরা একটি সোফায় বসে আছেন এক ব্যক্তি। ড্রোনটি উড়ে কাছাকাছি গেলে, ওই ব্যক্তি তার ‘শেষ মুহূর্তে’ ড্রোনের দিকে একটি বস্তু নিক্ষেপ করেন।

সোফায় বসে থাকা ওই ব্যক্তি ইয়াহিয়া সিনওয়ার ছিলেন বলে দাবি করে আইডিএফ। তবে যে ভিডিও প্রকাশ করে এমন দাবি করা হচ্ছে, সেটির সত্যতা যাচাই করা যায়নি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *