কালীপুজো করতে গেলে কি কি করবেন?কি কি করবেন না?

Spread the love

 অনন্তকালে সৃষ্টিরূপিণী পরমা প্রকৃতির রূপ এই মহাকালী। কালী পুজোর আগের দিন ভূত চতুর্দশী, এই দিন এবং কালী পুজোর দিন কিছু টোটকা রয়েছে করতে পারলে নানা দিকে উপকার পাওয়া যায়, এ ছাড়া এই দিন কিছু কাজ রয়েছে যা একেবারেই করতে নেই।

টোটকা

১) কালীপুজোর দিন সকাল থেকে সারা রাত একটা ঘি-এর প্রদীপ ঘরের ঠাকুরের আসনে জ্বালুন, খেয়াল রাখতে হবে সেটা যেন নিভে না যায়।

২) কালী ঠাকুরের মন্দিরে কিছুটা আতপচাল, একটি গোটা নারকেল, ১০৮ টি জবা ফুলের মালা এবং কিছুটা ঘি দান করুন।

৩) কালী পুজোর দিন রাত্রে বাড়ির ছাদে একটা কালো পাঁচমুখী প্রদীপ জ্বালুন।

৪)কালী পুজোর দিন সন্ধ্যার পর বট গাছের গোঁড়ায় তিন বার কালো তিল রাখুন। (মনস্কামনা বলে)। মনের আশা পূর্ণ হবে।

৫) কালী পুজোর উপবাস যারা করেন, তারা পুজোর পরের দিন ব্রাহ্মণ ভোজন করান, তাতে ফল খুব ভাল পাবেন।

৬)কোনও মন্দিরে একটি খাড়া দান করুন।

এই দিন কোন কাজ গুলো করতে নেই

১) কালি পুজোর দিন এবং তার আগের দিন রাতে ভুল করেও শ্মশান বা কবর স্থানে একদম যেতে নেই। কারণ শাস্ত্র মতে এই সময় শ্মশানে বা কবর স্থানে নানা রকম নেগেটিভ শক্তি থাকে। এতে নিজের এবং পরিবারের ক্ষতি হয়ে যেতে পারে।

২) এই দু-দিন মহিলারা কোনও ভাবেই রাতে চুল ছেড়ে ঘুমোবেন না। রাতে চুল খোলা রেখে ঘুমোলে নেগেটিভ শক্তি ভীষণ ভাবে আকর্ষিত হয়। এর ফলে আপনার এবং আপনার বাচ্চার ক্ষতি হয়ে যেতে পারে। এছাড়া মহিলাদের রাতে খোলা চুল থাকলে মা লক্ষ্মী দেবীও রুষ্ট হন।

৩) এই দু-দিন সন্ধ্যা বেলার পর কোনও মতে বাড়ি ঘর ঝাঁট দেওয়া যাবে না। মনে করা হয় এর ফলে মা লক্ষ্মী দেবীকে ঘর থেকে বিতারিত করে দেওয়া হয়। তাই সংসারে মঙ্গল চাইতে সন্ধ্যার আগেই ঝাঁট দিয়ে নিতে হবে।

৪) এই দু-দিন রাতে রান্না করার পর রান্না ঘর যেন কোনও ভাবে নোংরা না থাকে। বাসন পত্র খুব ভাল ভাবে পরিষ্কার করে রাখতে হবে, এতে আপনার এবং আপনার পরিবারের মঙ্গল হবে।

৫) এই দিন গুলোতে সন্ধ্যার পর যদি কেউ আপনার কাছ থেকে দুধ বা দুধ জাতীয় কোনও জিনিস চায় তা হলে তা কোনও মতে দেবেন না। এর ফলে আপনার বাড়ি থেকে পজেটিভ শক্তি কমতে থাকবে ও নেগেটিভ শক্তি বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *