গলায় বাঁধা শিকল, জামা জুড়ে একগাদা হাত, হাতে ‘ডাক্তার’ পুতুল! 

Spread the love

গত ১৫ অক্টোবর দুর্গাপুজো কার্নিভালের সঙ্গেই শহরে অনুষ্ঠিত হয়ে গেল দ্রোহ কার্নিভাল। আর সেখানেই এক মহিলার সাজ পোশাকের ঝলক ভাইরাল হল এদিন সোশ্যাল মিডিয়ায়। কটাক্ষ শানালেন তৃণমূল কংগ্রেস নেতা।

কী ঘটেছে?

এদিন আরজি করের নির্যাতিতার বিচার চেয়ে এবং শহরের এই অশান্ত সময়ে এভাবে পুজো কার্নিভাল করার বিরোধিতা করে দ্রোহ কার্নিভালের ডাক দেওয়া হয়েছিল। সেখানেই এক মহিলা তাঁর পোশাকের মাধ্যমে প্রতিবাদ জানান। তাঁকে একটি গাউন পরে থাকতে দেখা যায় যেখানে অজস্র হাতের ছাপ দেখা যাচ্ছে। রয়েছে মেয়েদের চিৎকার করার ছবিও। কালো এই জামার সঙ্গে লাগানো আছে বহু হাত। গলার সঙ্গে হাতে বাঁধা শিকল। আর তাঁর হাতে ধরা একটি ডাক্তারের পুতুল।

তাঁর এই সাজের একটি ভিডিয়ো এদিন ভাইরাল হয়। সেটিই শেয়ার করেন তৃণমূল কংগ্রেসের নেতা নীলাঞ্জন দাস। তিনি কটাক্ষ করে লেখেন, ‘হ্যাপি হ্যালোউইন।’ প্রসঙ্গত কালীপুজোর আগে পরেই বিদেশে হ্যালোউইন উদযাপিত হয় যেখানে সকলে ভূত, প্রেত সহ নানা রকম জিনিস সেজে থাকেন।

কে কী বলছেন?

তাঁর এই সাজ দারুণ ভাইরাল হয়েছে। এক ব্যক্তি লেখেন, ‘কিছুই না। ভাইরাল হওয়ার চেষ্টা।’ আরেকজন লেখেন, ‘উরফি জাভেদ তো ওঁকে দেখে এবার অনুপ্রাণিত হবে। নাকি উল্টোটা ঘটেছে?’ তৃতীয় ব্যক্তি লেখেন, ‘এটা দ্রোহ কার্নিভাল নাকি মেট গালা?’ চতুর্থ ব্যক্তি লেখেন, ‘উফ! সব ফুটেজ পাওয়ার চেষ্টা। আন্দোলনটাকে একেবারে অন্য পর্যায় নিয়ে যাচ্ছে এঁরা।’

প্রসঙ্গত এদিন ঢাক ঢোল বাজে ধর্মতলাতেও। কিন্তু তার সঙ্গে ওঠে উই ওয়ান্ট বা উই ডিমান্ড জাস্টিস স্বর। ধিক্কার দেওয়া হয় রাজ্য সরকারের উদ্দেশ্যে। দাবি তোলা হয় আসল অপরাধীদের ধরার। গত ১৫ অক্টোবর ছিল এই বছরের দুর্গাপুজোর কার্নিভাল। এমন অস্থির সময় যখন গোটা শহর আরজি করের নির্যাতিতার বিচারের আশায় দিন গুনছে সেই সময় ঢাক ঢোল পিটিয়ে কার্নিভাল অনেকেই মেনে নিতে পারেননি। তাই সেটার বিরোধিতা করতে ডাক দেওয়া হয় দ্রোহের কার্নিভালের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *