গেটের সামনে মলমূত্র ত্যাগ দর্শনার্থীদের!ঘর থেকে বেড়াতে পারছেন না কেউ

Spread the love

বাঙালি গোটা বছর অপেক্ষা করে থাকে মাত্র এই একটা সপ্তাহর জন্য। দুর্গাপুজোর জন্য মানুষ রীতিমত দিন গোনে। কেবল বাড়ি ফেরা, আড্ডা, খাওয়া দাওয়া নয়, সাবেকি পুজোর সঙ্গে থিম পুজো দেখতেও ভিড় জমান মানুষ। বিগত কয়েক বছর ধরে ধীরে ধীরে থিম পুজোর মাধ্যমে খ্যাতি অর্জন করেছে কল্যাণী আইআইটি মোড়ের দুর্গাপুজো। কিন্তু এবার সেখানেই ঘটে গেল এক ভয়ঙ্কর বিশ্রী ঘটনা। কী? ঠাকুর দেখতে এসে দর্শনার্থীরা স্থানীয়দের বাড়ির সামনে, উঠোনে, দোকানের মুখে মলমূত্র ত্যাগ করে ভরিয়ে রেখে গিয়েছেন।

কী ঘটেছে?

কল্যাণীতে হালে ২-৩ টি বিগ বাজেট পুজো হয়। আর সেই পুজোগুলো দেখতেই ভিড় জমান অগুনতি মানুষ। ভিড় হয় ব্যাপক। আর এবার সেখান থেকেই অভিযোগ এল যে ঠাকুর দেখতে এসে বহু মানুষ স্থানীয়দের বাড়ির বাগাঞ্জ দরজার বাইরে, দোকানের সামনে যেখানে ইচ্ছে সেখানেই মল মূত্র ত্যাগ করে রেখে গিয়েছেন। স্বাভাবিক ভাবেই মলমূত্রের দুর্গন্ধের জেরে এলাকায় টেকা দায় হয়েছেন নিজেদের বাড়িতেই স্থানীয়দের দরজা জানালা বন্ধ করে থাকতে হচ্ছে বলেই জানা গিয়েছে।

না, কেবল মলমূত্র ত্যাগ নয়। বেশ কিছু দর্শনার্থী আরও অন্য রকম ভাবেও এই শহরে পুজোর সময় রীতিমত তাণ্ডব চালিয়েছেন। কী করেছেন? কোথাও গাড়ির হাওয়া খুলে দেওয়া হয়েছে। কোথাও আবার ফুলের টব, ছোট টেবিল, চেয়ার চুরি করে নিয়ে গিয়েছেন দর্শনার্থীরা। দেওয়ালে, পাঁচিলে আপত্তিকর ছবি এঁকে রেখেছেন।

কিন্তু কেন এভাবে লোকের বাড়ি, উঠোন বা অন্যত্র মলমূত্র ত্যাগ করতে হয়েছে দর্শনার্থীদের?

জানা গিয়েছে দর্শকরা অনেকেই জানিয়েছেন এই শহরে পর্যাপ্ত শৌচালয় নেই। এমনকি যে গুটিকয় শৌচালয় আছে সেখানে পৌছতে বিস্তর কাঠখড় পোড়াতে হয়েছে তাঁদের। একাধিক জায়গায় নো এন্ট্রি জোন বানিয়ে রাখা হয়েছিল। ফলে ‘বিপদে’ পড়ে তাঁরা অনেকেই এই কুকর্ম ঘটিয়েছেন। বুধবার থেকে সাফাই শুরু হবে শহরের, এমনটাই পুরসভার তরফে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *