গ্যাস সিলিন্ডারের অপেক্ষায় দিন গুনতে হচ্ছে গ্রাহকদের

Spread the love

রাষ্ট্রায়ত্ব সংস্থার বিরুদ্ধে শ্রমিকদের প্রতি বঞ্চনার অভিযোগ তুলে আন্দোলনে বিজেপিরই শ্রমিক সংগঠন। আর তাতেই রাজ্যে বিশাল অংশের আম গৃহস্থের হেঁশেলে চুলো না জ্বলার উপক্রম হয়েছে। জানা গিয়েছে, কল্যাণীকে ইন্ডেনের গ্যাস বটেলিং সেন্টারে চলছে শ্রমিক আন্দোলন। আর তার জেরে ব্যহত হচ্ছে কাজ। যার ফলে বেশ কয়েকটি জেলায় গ্যাস সরবরাহ ব্যহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তবে পরিস্থিতির জন্য তারা জায়ী নয় বলে জানিয়েছে বিজেপির শাখা সংগঠন।

কল্যাণীতে IOCLএর বটলিং প্ল্যান্টে দুর্নীতি ও শ্রমিক শোষণের প্রতিবাদে বেশ কয়েকদিন ধরে আন্দোলন চলছে। আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় বিজেপি বিধায়ক অম্বিকা রায়। অভিযোগ এই আন্দোলনের জেরে ইন্ডেনের এই প্ল্যান্টটি তার ক্ষমতা অনুসারে উৎপাদন করতে পারছে না। যার ফলে ইন্ডেনের গ্যাস সিলিন্ডারের যোগান ও চাহিদার ভারসাম্য থাকছে না। গ্যাস বুক করলে পেতে অনেক দেরি হচ্ছে বেশ কয়েকটি জেলার মানুষের।

আন্দোলনকারীদের দাবি, শ্রমিকদের ৮০০ – ৮৫০ টাকা প্রতিদিন মজুরি দেয় ইন্ডিয়ান অয়েল। কিন্তু ঠিকাদার হাতে ৫০০ টাকা ঠেকিয়েই ছেড়ে দিচ্ছেন। তার সঙ্গে চলছে বেআইনি কর্মী নিয়োগ। গত জুলাইয়ে এই নিয়ে শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের বৈঠক হয়। কিন্তু তার পরে পরিস্থিতির উন্নতি তো হয়নি, উলটে অন্দোলনে যোগদানের অভিযোগে ৫৭ জনকে ছাঁটাই করে দিয়েছে ঠিকাদার। এই নিয়ে পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীকে চিঠি লিখেও ফল মেলেনি বলে দাবি অম্বিকা রায়ের। তাঁর দাবি, তৃণমূলের মদতে প্ল্যান্টে দুর্নীতি চলছে।

পালটা রাজ্যের মন্ত্রী তথা LPG ডিস্ট্রিবিউটরদের সংগঠনের নেতা উজ্জ্বল বিশ্বাস বলেন, ‘অম্বিকা রায় টাকা রোজগার করতে চাইছেন। শ্রমিকদের ক্ষেপিয়ে উনি প্ল্যান্টকে অশান্ত করতে চাইছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *