জুনিয়র ডাক্তারদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি ২৪৭ জন বিজ্ঞানীর

Spread the love

জুনিয়র ডাক্তারদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে রাজ্যে সামাজিক অবক্ষয় রুখতে পদক্ষেপ করার অনুরোধ জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যের ২৪৭ জন স্বনামধন্য বিজ্ঞানী। চিঠিতে পশ্চিমবঙ্গে এমনকী পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের একাংশও দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

চিঠিতে প্রথমেই আরজি কর মেডিক্যালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীদের শাস্তি দাবি করেছেন তাঁরা। এই ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত প্রত্যেককে গ্রেফতার করে শাস্তি দেওয়ার দাবি তুলেছেন বিজ্ঞানীরা।

একই সঙ্গে তাঁরা লিখেছেন, গত ৯ অগাস্টের ঘটনার জুনিয়র ডাক্তাররা যে দাবি করছেন তা সম্পূর্ণ ন্যায্য। আমরা প্রাণ বাজি রেখে অনশনে বসা জুনিয়র ডাক্তারদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন।

রাজ্য প্রশাসনের অন্দরে দুর্নীতি নিয়েও মুখ খুলেছেন বিজ্ঞানীরা। চিঠিতে লেখা হয়েছে, সরকার জ়িরো কোরাপশনের কথা বললেও রাজ্য প্রশাসনের বিভিন্ন স্তরে রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে পড়েছে। রাজ্যের নাগরিকরা প্রশাসনের আধিকারিকদের অপরাধের কথা জানাতে ভয় পান। কারণ তাদের মধ্যে অনেকেই দুর্নীতিগ্রস্ত। একথা জানিয়ে জুনিয়র ডাক্তারদের দাবি পূরণে অবিলম্বে মুখ্যমন্ত্রীকে তৎপর হওয়ার অনুরোধ করেছেন বিজ্ঞানীরা।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনে ক্রমশ চাপ বাড়ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপর। দুর্গাপুজোর মধ্যেও ধর্মতলায় আমরণ অনশন কর্মসূচি চালিয়ে গিয়েছেন জুনিয়র ডাক্তাররা। চিকিৎসকদের আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন হাজার হাজার মানুষ। জুনিয়র ডাক্তারদের দাবিপূরণে মুখ্যমন্ত্রীকে সক্রিয় হতে দাবি জানিয়েছেন বহু বিশিষ্টজন। তবে ষষ্ঠীর দিন মুখ্যসচিবের সঙ্গে একটি বৈঠক ছাড়া আর কোনও তৎপরতা দেখা যায়নি সরকারের তরফে। এখন দেখার বিজ্ঞানীদের চিঠি পেয়ে মুখ্যমন্ত্রীর টনক নড়ে কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *