জুনিয়র ডাক্তারদের উদ্দেশে ইমেল করলেন মুখ্যসচিব

Spread the love

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়। তারপর থেকে জুনিয়র ডাক্তাররা লাগাতার কর্মবিরতি এবং এখন আমরণ অনশন করছেন। মাঝে দেখা যায়, দ্রোহের কার্নিভাল। কিন্তু জুনিয়র ডাক্তাররা আমরণ অনশন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন। এই আবহে আজ জুনিয়র ডাক্তারদের ধরনা মঞ্চে যান মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব। তারপরই সোমবার জুনিয়র ডাক্তারদের বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর আজ সন্ধ্যায় জুনিয়র ডাক্তারদের উদ্দেশে বৈঠকে আসার আহ্বান করে ইমেল করলেন মুখ্যসচিব মনোজ পন্থ। অনশন তুলে নেওয়া পর বৈঠক হবে।

এদিকে শনিবার দুপুরে ‘ন্যায়বিচার যাত্রা’ শুরু হয়েছে। সোদপুর থেকে ধর্মতলা পর্যন্ত ‘ন্যায়বিচার যাত্রা’র মিছিল করা হয়। তার আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুনিয়র ডাক্তারদের বললেন, ‘‌সময়ে আসতে হবে। ১০ জনের বেশি যেন কেউ না যান।’‌ পাল্টা জুনিয়র ডাক্তারেরা বলেন, ‘আমরা সোমবার মুখ্যমন্ত্রীর বৈঠকে যাব। উনি আমাদের দাবি মেনে নিন। আমরাও কাজে ফিরতে চাই।’‌ আজকের ইমেলে মুখ্যমন্ত্রীর সঙ্গে যে ১০টি দাবি নিয়ে কথা হয়েছে তার উল্লেখ করা হয়। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনশন তুলে নিতে অনুরোধ করেছেন বলেও লিখেছেন মুখ্যসচিব। অনশন তুলে নেওয়া পর বৈঠক হবে।

অন্যদিকে আজ টেলিফোনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয় জুনিয়র ডাক্তারদের। তখন মমতা বন্দ্যোপাধ্যায় চিকিৎসকদের বলেন, ‘পায়ে ধরে অনুরোধ করছি। অনশন তুলুন। আমি দিদি হিসেবে বলছি। আন্দোলন থেকে সরে এসো। কাজে যোগ দাও। আমি মানবিকতার পক্ষে। আমিও জাস্টিস চাই। কিন্তু হাসপাতালে যদি সাধারণ মানুষ পরিষেবা না পান তাঁরা কোথায় যাবেন?’‌ তবে ইমেলে যে ১০টি দাবির কথা উল্লেখ করা হয়েছে সেগুলি হল—তদন্তে দেরি না করে বিচার দেওয়া, ডিউটি রুম–রেস্ট রুম–সহ সিসিটিভি লাগানো এবং জল–আলোর ব্যবস্থা করা, কেন্দ্রীয় রেফারাল ব্যবস্থা যা ইতিমধ্যেই শুরু হয়েছে, ডিজিটাল বেড ভ্যাকেন্সি মনিটরিং সিস্টেম, পুরুষ–মহিলা পুলিশ নিয়োগ, স্বাস্থ্যসচিব বদল হবে না, চিকিৎসক–নার্সদের শূন্যপদ পূরণ, গ্রিভ্যান্স সেল তৈরি হয়েছে, নিরাপত্তার কমিটি গড়া হয়েছে এবং হাসপাতালে ছাত্র সংসদ নির্বাচন ২০২৫ সালের মধ্যে হবে। 

এছাড়া নানা কথা হয় জুনিয়র ডাক্তার এবং মুখ্যমন্ত্রীর মধ্যে। তারপর জুনিয়র ডাক্তাররা সাংবাদিকদের বলেন, ‘৭১ দিন পরেও শুনতে হচ্ছে উনি দাবিগুলিই জানেন না! সোমবার আমরা ওঁর দেওয়া সময়েই বৈঠকে যাব। সরাসরি আমাদের মুখ থেকে শুনলে হয়ত ওঁর বুঝতে সুবিধা হবে।’‌ এই আবহে ইমেল মারফত ১০ দফা দাবি জানিয়ে তার ব্যবস্থা নেওয়ার উল্লেখ করেছেন মুখ্যসচিব। ইতিমধ্যেই বেশ কয়েকটি দাবি মেনে নেওয়া হয়েছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। তাই অবিলম্বে অনশন তুলে নিতে অনুরোধ করা হয়েছে। অনশন তুলে নেওয়া পর বৈঠক হবে। সোমবার ১০ জন প্রতিনিধি নিয়ে ৪৫ মিনিটের বৈঠক হবে বলে জানানো হয়েছে ইমেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *