নদীয়া সীমান্তে উদ্ধার আজব প্রাণী! জানেন এর নাম কী?

Spread the love

ভারত – বাংলাদেশ সীমান্তে পাচারের বস্তুর বিবিধতায় ঘাটতি নেই। নিত্যনতুন জিনিস পাচার রুখতে সীমান্ত সর্বক্ষণ তৎপর থাকতে হয় বিএসএফকে। আর সেই তৎপরতার ফলে পাচারের সময় ধরা পড়ল আরও এক আজব প্রাণী। নদীয়ার বানপুর সীমান্তে টহল দেওয়ার সময় একটি আলপাকা উদ্ধার করেছেন সীমান্তরক্ষীরা। প্রাণীটিকে কৃষ্ণনগরে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি এনকে পাণ্ডে জানিয়েছেন, বুধবার বানপুর সীমান্তে কাঁটাতারের বেড়ার কাছে জওয়ানরা অস্বাভাবিক গতিবিধি লক্ষ্য করেন। এর পর তাঁরা দেখতে পান, মই দিয়ে সীমান্তের ওপারে কিছু পাচারের চেষ্টা হচ্ছে। ভারতের দিকে ৪ জন ব্যক্তি সেটিকে গ্রহণ করার অপেক্ষায় রয়েছেন। সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে শূন্যে গুলি চালান তাঁরা। গুলির শব্দ শুনে মই ও প্রাণীটিকে ফেলে পালিয়ে যায় পাচারকারীরা। এর পর একটি আলপাকা উদ্ধার করেন জওয়ানরা। আইনি প্রক্রিয়া শেষে সেটিকে কৃষ্ণনগর বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার আন্দিজ পর্বতের বাসিন্দা আলপাকা উট গোত্রীয় একটি প্রাণী। আকারে লিমার থেকে ছোট এই প্রাণীটিকে তার লোমের জন্য বিশ্বের বিভিন্ন দেশে চাষ করা হয়ে থাকে। উদ্ধার হওয়া আলপাকাটি বাদামি রংয়ের। সেটি হুয়াকায়া প্রজাতির আলপাকা বলে মনে করা হচ্ছে। এই প্রাণীর পশম পোশাক তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *