প্যারিস অলিম্পিক্সে ভারতীয় শাটলারদের মেন্টর হিসেবে থাকছেন এই প্রাক্তন তারকা

Spread the love

জুলাই মাসের শেষ দিক থেকেই শুরু হচ্ছে প্যারিস অলিম্পিক গেমসের আসর। ২৬ জুলাই থেকে শুরু হতে চলা অলিম্পিক গেমসের আসরে ভারত যে যে বিভাগে পদক পেতে পারে বলে আশা করা হচ্ছে তার মধ্যে অন্যতম ব্যাডমিন্টন। ভারতীয় শাটলাররা প‌্যারিস যাওয়ার আগেই পেলেন একটি বড় খবর।দলের সঙ্গে এবারের অলিম্পিক গেমসে মেন্টর হিসেবে থাকছেন কিংবদন্তি শাটলার প্রকাশ পাড়ুকোন। ভারতীয় ব্যাডমিন্টন তো বটেই বিশ্ব ব্যাডমিন্টনের ইতিহাসে ও অন্যতম বড় তারকা প্রকাশ পাড়ুকোন। প্রথম ভারতীয় শাটলার হিসেবে ব্যাডমিন্টনের ঐতিহ্যশালী টুর্নামেন্ট অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ জয়ের নজির রয়েছে তাঁর। এবারের গেমসে ভারতীয় ব্যাডমিন্টন স্কোয়াডের তারকাদের প্রতি নজর রাখতে দেখা যাবে তাঁকে।

প্রসঙ্গত ১৯৯১ সালেই প্রফেশনাল শাটলার হিসেবে অবসর নিয়েছিলেন প্রকাশ পাড়ুকোন।যদিও এরপর তিনি ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিক গেমসে ভারতের হয়ে খেলেছিলেন। এবারে ভারতীয় দল ১৫ জন সদস্যকে নিয়ে যাচ্ছে প্যারিস গেমসে খেলতে। এই মুহূর্তে ভারতীয় দলে রয়েছেন তারকা শাটলার লক্ষ্য সেন‌। যিনি আবার ঘটনাচক্রে প্রকাশ পাড়ুকোনের ছাত্র।প্রকাশ পাড়ুকোন ব্যাডমিন্টন অ্যাকাদেমি থেকেই তিনি নিজেকে তৈরি করেছেন। সাম্প্রতিক সময়ে ভারতীয় শাটলার পিভি সিন্ধুও তাঁর বেস হায়দরাবাদ থেকে বেঙ্গালুরুতে শিফ্ট করেছেন।সিন্ধু এবারের অলিম্পিক গেমসে তাঁর তৃতীয় পদক জয়ের চেষ্টা করবেন। এর আগে ২০১৬ রিও অলিম্পিক গেমসে তিনি রুপো এবং ২০২০ টোকিও গেমসে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন।পিভি সিন্ধু প্যারিস অলিম্পিক গেমসের অনেক আগেই প্রকাশ পাড়ুকোনকে তাঁর মেন্টর হিসেবে ঘোষণা করেছিলেন।

পুলেল্লা গোপী চাঁদ এই মুহূর্তে ভারতের প্রধান কোচের দায়িত্ব রয়েছেন। পুরুষ এবং মহিলাদের ডাবলস দল অর্থাৎ অশ্বিনী পোনাপ্পা-তানিশা ক্রাস্টো, চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডির কোচ হিসেবে রয়েছেন ম্যাথিয়াস বো। লক্ষ্য সেনকে প্রশিক্ষণ দিচ্ছেন বিমল কুমার। পিভি সিন্ধু প্রশিক্ষণ নিচ্ছেন আগুস সান্টোসার কাছে। ২৬ জুলাই থেকে এবার প্যারিসে শুরু হবে অলিম্পিক গেমসের আসর। চলবে ১১ অগস্ট পর্যন্ত।

এবারের প্যারিস অলিম্পিক গেমসের ভারতীয় দলে সাতজন শাটলার থাকছেন। থাকছেন আটজন সাপোর্ট স্টাফ। যাদের মধ্যে রয়েছেন কোচ,ফিজিও। প্যারিসে যাওয়া কোচদের মধ্যে রয়েছেন পুলেল্লা গোপী চাঁদ,ম্যাথিয়াস বো,আর এমভি গুরুসাইদত্ত,আগুস সান্টোসা।প্রকাশ পাড়ুকোন থাকছেন মেন্টর হিসেবে। জিনিয়া সামার এবং কিরন চাল্লাগুডলা থাকছেন দলের ফিজিও হিসেবে। গুরু সাঁই দত্তের অধীনে প্রশিক্ষণ নিচ্ছেন এইচ এস প্রনয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *