ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহারে লাগবে অনুমতি

Spread the love

পূর্বানুমতি ছাড়া সরকারি কর্মচারীদের ফেসবুক-ইনস্টাগ্রামসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার। কেন্দ্রীয় সচিব এবং অন্যান্য কর্মকর্তাদের উদ্দেশে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দিয়েছে সংস্থাপন বিভাগ।

পাকিস্তানি সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 

নিয়ম অনুযায়ী, কোনো সরকারি কর্মচারী সরকারের অনুমতি ছাড়া কোনো মিডিয়া প্ল্যাটফর্মে কথা বলতে পারবেন না। সরকারি কর্মচারীরা সোশ্যাল মিডিয়ায় মতামত বা বিবৃতিও প্রকাশ করতে পারবেন না।

সরকারি কোনো কর্মকর্তা ‘অননুমোদিত ব্যক্তিদের’ সঙ্গে কোনো সরকারি নথি বা তথ্যও শেয়ার করতে পারবেন না বলে নির্দেশনা দেয়া হয়েছে। 


এতে আরও বলা হয়েছে, 

একজন সরকারি কর্মচারী তার রাজনৈতিক মতাদর্শের সমর্থনে কোনো কিছু প্রকাশ করতে পারবেন না।

নির্দেশনা অনুসারে, সরকারি কর্মীরা সিভিল সার্ভিসের ক্ষেত্রে ‘অনুপযুক্ত শব্দ’ ব্যবহার না করতে বাধ্য এবং ‘তারা সরকারি কোনো বিষয়ে অযাচাইকৃত এবং বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অংশ হবেন না’।

এছাড়া মিডিয়া বা সোশ্যাল মিডিয়ায় সরকারের সুনাম নষ্ট করতে পারে এমন কোনো মতামত বা তথ্য প্রকাশ করতে পারবেন না পাকিস্তানের সরকারি কর্মচারীরা। 



সরকারের নীতি, সিদ্ধান্ত, জাতীয় সার্বভৌমত্ব বা দেশের মর্যাদার বিরুদ্ধে মন্তব্য করা নিষিদ্ধ করা হয়েছে সরকারি কর্মচারীদের জন্য। এদিকে, এসব নির্দেশনা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *