‘বাঘ দুয়ার’ খোলা হল আলিপুর চিড়িয়াখানায়

Spread the love

চিড়িয়াখানা মানেই অনেকের কাছে ছোটবেলার নানা স্মৃতি। কলকাতার আলিপুর চিড়িয়াখানা পা দিল ১৫০ বছরে। সেই ১৫০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে নতুন গেট স্থাপন করা হল। লিখেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম(Firhad Hakim)।  

ফিরহাদ হাকিম লিখেছেন, একটা গর্বের মুহূর্ত। আলিপুর চিড়িয়াখানা ১৫০ বছরে পা দিল। নতুন গেট বসানো হল। একাধিক এনক্লোজার খোলা হল দর্শনার্থীদের জন্য। আমি কলকাতায় বড় হয়েছি। এই চিড়িয়াখানার সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। এই চিড়িয়াখানা পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু। লিখেছেন ফিরহাদ হাকিম(Firhad Hakim)।

একাধিক ছবিও তিনি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে একটি গেটের সামনে দাঁড়িয়ে রয়েছেন তিনি। সেই গেটে দুটি বাঘের বিরাট ছবি। কার্যত চিড়িয়াখানায় বসল বাঘ দুয়ার। ১৫০ বছর উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান হয় এদিন।

১৮৭৫ সালের ২৪ সেপ্টেম্বর এই চিড়িয়াখানার পথ চলা শুরু হয়েছিল। সেবছরই প্রতিষ্ঠা হয়েছিল এই চিড়িয়াখানার। এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ফিরহাদ হাকিম, এমপি মালা রায় সহ বনদফতরের পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। এদিকে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। সারা বছর ধরেই নানা অনুষ্ঠান হবে। স্কুল কলেজের পড়ুয়াদের শামিল করা হবে এই অনুষ্ঠানে।  ছবি ফিরহাদ হাকিম এক্স হ্যান্ডেল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *