বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল অস্ট্রেলিয়া

Spread the love

বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি দিগুণেরও বেশি করেছে অস্ট্রেলিয়া। রেকর্ড সংখ্যক অভিবাসীদের লাগাম এবং আবাসন বাজারের ওপর তীব্র চাপ থাকায় এই পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলীয়(Australia) সরকার।

কার্যকর হওয়া নতুন নিয়ম অনুযায়ী, অস্ট্রেলিয়ায় পড়তে চাইলে বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি বাবদ ১ হাজার ৬ অস্ট্রেলীয় ডলার (১ হাজার ৬৮ ডলার) গুনতে হবে। যা আগে ছিল ৭১০ অস্ট্রেলীয় ডলার।

ফি বাড়ানোর ফলে যুক্তরাষ্ট্রে ও কানাডার তুলনায় অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসায় আবেদন করাটা এখন অনেক বেশি ব্যয়সাপেক্ষ হবে। যুক্তরাষ্ট্রে আবেদনের ক্ষেত্রে একজন বিদেশি শিক্ষার্থীকে ১৮৫ মার্কিন ডলার এবং কানাডায় আবেদনের ক্ষেত্রে ১৫০ কানাডীয় ডলার খরচ করতে হবে।

তবে অস্ট্রেলিয় সরকার বলছে, ভিসা নিয়মের ফাঁকফোকরের সুযোগে অনেক বিদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় তাদের অবস্থানের মেয়াদ বাড়াতে থাকে। ২০২২-২৩ সালে দ্বিতীয় বা পরবর্তী স্টুডেন্ট ভিসায় ছাত্রদের সংখ্যা ৩০ শতাংশ বেড়ে দেড় লাখের বেশি হওয়ার পর এই সিদ্ধান্ত নিলো অস্ট্রেলীয় সরকার।

টেম্পরারি গ্র্যাজুয়েট ভিসাধারী শিক্ষার্থী এবং ভিজিটর ভিসাধারীদের যারা বর্তমানে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন, তারা সেখান থেকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

চলতি বছরের মার্চে অস্ট্রেলিয়ায় অভিবাসন বিষয়ে প্রকাশিত সরকারি তথ্যে দেখা গেছে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বার্ষিক অভিবাসনের প্রকৃত হার ৬০ শতাংশ বেড়ে ৫ লাখ ৪৮ হাজার ৮০০-তে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *