বিমানবন্দরে হঠাৎ বোমা বিস্ফোরণ

Spread the love

জাপানের একটি আঞ্চলিক বিমানবন্দরের একটি রানওয়েতে একটি বোমা বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের কারণে সেখানে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন বাহিনী ফেলেছিল বলে ধারণা করা হচ্ছে।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন মতে, বুধবার (০২ অক্টোবর) দক্ষিণ জাপানের কিউশু দ্বীপে মিয়াজাকি বিমানবন্দরের রানওয়ের কাছে বোমাটি বিস্ফোরিত হয়। বোমাটি মাটির নিচে ছিল। বিস্ফোরণে ফলে বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনার পর বিমানবন্দরের অন্তত ৮৭টি ফ্লাইট সাময়িক বাতিল করা হয়।

জাপানের এ বিমানবন্দরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়েছিল। এ ঘাঁটি থেকে তখন আত্মঘাতী অভিযান পরিচালনা করা হতো।

জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বুধবার ভোরে এটি বিস্ফোরিত হয়েছে। এর ফলে সাত মিটার চওড়া ও এক মিটার গভীর একটি গর্ত তৈরি হয়। এজন্য প্রাথমিকভাবে রানওয়েটি বন্ধ রাখা হয়।

জাপান গ্রাউন্ড সেলফ-ডিফেন্স ফোর্সের সদস্যরা জানিয়েছেন, রিস্ফোরিত এ বোমাটি যুক্তরাষ্ট্রের তৈরি। মাটির নিচে চাপা থাকায় এটি বিস্ফোরিত হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনী এটি ফেলে থাকতে পারে।

বোমা বিস্ফোরণের ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি জানান, বিস্ফোরণের ফলে রানওয়ের ক্ষতিগ্রস্ত অংশটি মেরামতের কাজ চলছে। 

জাপানের নিরাপত্তা বাহিনী বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার ৭৯ বছরেরও বেশি সময় পরও জাপানজুড়ে এখনও অবিস্ফোরিত বোমা রয়ে গেছে। এসব বোমা নিষ্ক্রিয় করার কাজ চলমান রয়েছে। গত বছর ৩৭ দশমিক ৫ টন ওজনের মোট ২ হাজার ৩৪৮টি বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *