ভারতের বিরুদ্ধে হোম সিরিজের আগে শ্রীলঙ্কার ক্যাপ্টেন্সি ছাড়লেন হাসারাঙ্গা

Spread the love

ভারতের বিরুদ্ধে হোম সিরিজের আগে শ্রীলঙ্কার নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। যার অর্থ, শ্রীলঙ্কার টি-২০ ক্যাপ্টেন হিসেবে মেরেকেটে ৬ মাস স্থায়ী হল হাসারাঙ্গার মেয়াদ। ওয়ানিন্দুর পদত্যাগের নির্দিষ্ট কোনও কারণ জানানো হয়নি। তবে বিজ্ঞপ্তিতে শুধু এটুকু বলা হয়েছে যে, শ্রীলঙ্কা ক্রিকেটের স্বার্থেই সরে দাঁড়িয়েছেন হাসারাঙ্গা।

উল্লেখ্য, হাসারাঙ্গার নেতৃত্বে শ্রীলঙ্কা গত টি-২০ বিশ্বকাপে ভরাডুবির মুখে পড়ে। শ্রীলঙ্কা সুপার এইটের যোগ্যতা অর্জন করতেও পারেনি। তারা বিদায় নেয় গ্রুপ লিগ থেকে। ডি-গ্রুপে একমাত্র নেদারল্যান্ডসকে হারায় শ্রীলঙ্কা। তারা হেরে যায় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কাছে। যদিও নেপালের বিরুদ্ধে শ্রীলঙ্কার গ্রুপ ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। তবে সেই ম্যাচ জিতলেও শ্রীলঙ্কার পক্ষে সুপার এইটে যাওয়া সম্ভব হতো না।

সার্বিকভাবে শ্রীলঙ্কার টি-২০ ক্যাপ্টেন হিসেবে হাসারাঙ্গার রেকর্ড নিতান্ত মন্দ নয়। তাঁর নেতৃত্বে শ্রীলঙ্কা ১০টি টি-২০ ম্যাচের মধ্যে ৬টিতে জেতে। হাসারাঙ্গার নেতৃত্বেই শ্রীলঙ্কা জিম্বাবোয়ের বিরুদ্ধে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জিতে নেয়। পরে তাঁর ক্যাপ্টেন্সিতেই আফগানিস্তানকে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজে হারিয়ে দেয় সিংহলিরা।

হাসারাঙ্গার পদত্যাগপত্র গ্রহণ করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে যে, তিনি জাতীয় দলে ক্রিকেটার হিসেবে নিজের ভূমিকা জারি রাখবেন। ওয়ানিন্দু সরে দাঁড়ানোয় ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজে নতুন নেতা বেছে নিতে হবে শ্রীলঙ্কাকে। হাসারাঙ্গা ছাড়া এই মুহূর্তে সংক্ষিপ্ত ফর্ম্যাটে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়ার মতো অটোমেটিক চয়েজ কেউ নেই। তবে চরিথ আসালঙ্কার নাম নিয়ে জোর চর্চা শ্রীলঙ্কার ক্রিকেটমহলে। সুতরাং, তাঁর ভাগ্যেই শিকে ছিঁড়তে পারে।

জুলাইয়েই ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে শ্রীলঙ্কা। নতুন ক্যাপ্টেনের পাশাপাশি শ্রীলঙ্কার নতুন কোচও কাজ শুরু করবেন এই সিরিজ দিয়ে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব তুলে দিয়েছে সনৎ জয়সূর্যর হাতে।

টি-২০ বিশ্বকাপের পরেই কোচ সিলভারউড পদত্যাগ করেন। এবার সরে যেতে হল ক্যাপ্টেন হাসারাঙ্গাকেও। ইতিমধ্যে শ্রীলঙ্কার পরামর্শদাতার দায়িত্ব ছেড়েছেন মাহেলা জয়াবর্ধনেও। সেই নিরিখে বলাই যায় যে শ্রীলঙ্কা ক্রিকেটে পদত্যাগের হিড়িক। বিশ্বকাপের ব্যর্থতাই যে এর কারণ, সেটা বুঝে নিতে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়।

উল্লেখ্য, আগামী ২৬, ২৭ ও ২৯ জুলাই ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে পাল্লেকেলেতে। পরে ১, ৪ ও ৭ অগস্ট খেলা হবে তিনটি ওয়ান ডে ম্যাচ। একদিনের আন্তর্জাতিক ম্যাচগুলি অনুষ্ঠিত হবে কলম্বোয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *