‘ভিতরের বাঙালি মেয়েটা আনন্দে আত্মহারা’ প্রথমবার টাইমস স্কোয়ারে দুর্গাপুজো!

Spread the love

এই বছর প্রথমবার টাইমস স্কোয়ারে দুর্গাপুজো অনুষ্ঠিত হচ্ছে। সেটা নিয়ে কম হইচই হয়নি। হবে না কেন, গোটা বিষয়টাই তো বেশ ঐতিহাসিক। আর সেখানেই যোগ দিয়েছেন নিউ ইয়র্কের সকল স্থানীয় বাঙালিরা। আর এই প্রথমবার ভারতীয় বংশোদ্ভূত এক আমেরিকান মহিলা দুর্গাপুজোয় অংশ নিলেন। জানালেন তাঁর প্রতিক্রিয়া।

কী জানালেন সেই মহিলা?

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, সেখানে দেখা যাচ্ছে এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা যিনি আমেরিকায় বড় হয়েছেন তিনি এই ঐতিহাসিক পুজোয় অংশ নিয়ে তাঁর প্রতিক্রিয়া দিচ্ছেন। সেখানে তিনি বলেন, ‘এই শক্তিটা নতুন অথচ চেনা। মনে হচ্ছে যেন চেনা স্মৃতি যেটা আমি জানতামই না আমার সঙ্গে আছে। আমার ভিতরের বাঙালি মেয়েটা তার আনন্দ, উচ্ছ্বাস আর বাঁধ দিয়ে আটকে রাখতে পারছে না। মনে হচ্ছে যেন আনন্দে আত্মহারা হয়ে নাচছে।’

সুমনা শেঠ নামক সেই মহিলা এই কথাই সেই ভিডিয়োতে বলেছেন। আমেরিকা নিবাসী হলেও তাঁর যে ভারতের সঙ্গে নিবিড় যোগ রয়েছে সেটা বুঝিয়ে দিলেন। তিনি এদিন তাঁর ভিডিয়োতে আরও বলেন, ‘ নিউ ইয়র্কে বড় হয়েছি। তবুও আমি আমার দুই পৃথিবীর সঙ্গেই যোগ রেখেছি। একদিকে আমার নিবিড় যোগ আছে আমার দেশের বাঙালি সংস্কৃতির সঙ্গে, আরেকদিকে নিউ ইয়র্কের এই ছুটে চলা জীবন। আমি আমার আমেরিকার জন্য একটু বেশিই দেশি, আবার দক্ষিণ এশীয়দের জন্য বেশি আমেরিকান হয়ে গিয়েছি সবের মাঝে।’তাঁকে এদিন সেখানকার অন্যান্য বাঙালিদের সঙ্গে পুজোর আনন্দে মেতে উঠতে দেখা যায়। চুড়িদার, টিপ, চুরিতে দেশি লুকেই তিনি ধরা দেন টাইমস স্কোয়ারের পুজো মণ্ডপে। সেখানকার বেশ কিছু ঝলকও তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *