যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলেছে বাইডেনের ‘গাজা নীতি’

Spread the love

গাজায় ইসরাইলের যুদ্ধে ওয়াশিংটনের সমর্থন সেদেশের জাতীয় নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পদত্যাগ করা সরকারি কর্মকর্তারা।

গাজা যুদ্ধে প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির প্রতিবাদে গত নয় মাসে পদত্যাগ করেছেন তারা।

চিঠিতে বলা হয়েছে, ইসরাইলের প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থনের অর্থ হলো গাজায় ফিলিস্তিনিদের হত্যা ও অনাহারে থাকার বিষয়ে ওয়াশিংটনের নির্লিপ্ত অবস্থান। গাজা যুদ্ধে হোয়াইট হাউজের নীতিকে তারা ‘যুক্তরাষ্ট্রের ব্যর্থতা’ এবং ‘মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ বলে বর্ণনা করেছেন।


এর ফলে ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর নেতানিয়াহু গাজায় যুদ্ধ শুরু করলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা এর প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন বলে জানানো হয় চিঠিতে।

গত মঙ্গলবার সবশেষ পদত্যাগ করেছেন মারিয়াম হাসানাইন। যিনি স্বরাষ্ট্র বিভাগের বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। স্টেট ডিপার্টমেন্ট, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) ও সামরিক বাহিনীর কর্মকর্তারা ছাড়াও পদত্যাগকারীর তালিকায় চারজন রাজনৈতিক স্টাফও রয়েছেন। 

চিঠিতে বলা হয়, গাজা যুদ্ধে মার্কিন কূটনৈতিক সমর্থন এবং ক্রমাগত অস্ত্র পাঠানোর মধ্য দিয়ে গাজায় অবরুদ্ধ ফিলিস্তিনিদের হত্যা এবং জোরপূর্বক অনাহারে থাকতে মার্কিন অনুমোদন নিশ্চিত করা হয়েছে। 

‘এটি কেবল নৈতিকভাবে নিন্দনীয় নয়, বরং আন্তর্জাতিক মানবিক আইন এবং মার্কিন আইনেরও সুস্পষ্ট লঙ্ঘন’, বলা হয় চিঠিতে। এটি যুক্তরাষ্ট্রকে পেছনের দিকে নিয়ে যাওয়ার ‘টার্গেট’ বলেও সতর্ক করেছেন সাবেক সরকারি কর্মকর্তারা।

চিঠিতে আরও দাবি করা হয়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে বাইডেন এবং তার প্রশাসন ইসরাইলকে গাজায় বড় কোন হামলা না চালাতে আহ্বান জানানোর পাশাপাশি নেতানিয়াহু এবং তার জোট সরকারকে সামরিক ও কূটনৈতিক সমর্থন অব্যাহত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *