লেবাননে ইসরাইলি বোমা হামলায় আরও ৭২ জন নিহত

Spread the love

লেবাননে ইসরাইলের বিমান হামলায় কমপক্ষে ৭২ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন চার শতাধিক। এ নিয়ে ইসরাইলের সাম্প্রতিক বিমান হামলায় নিহতের সংখ্যা ৬০০ ছাড়ালো।লেবানিজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার লেবাননে ইসরাইলি হামলায় আরও ৭২ জন নিহত হয়েছেন। এর মধ্যে দক্ষিণ লেবাননে ৩৮ জন, পূর্ব বেকা অঞ্চলে ১২ জন এবং রাজধানী বৈরুতের উত্তর ও দক্ষিণের তিনটি শহরে আরও ২২ জন নিহত হয়েছেন।

লেবানিজ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দেশে ইসরাইলের সাম্প্রতিক বোমা হামলার জেরে অন্তত পাঁচ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন।

এতদিন কেবল আকাশপথে হামলা চালালেও এবার লেবাননে স্থল অভিযানেরও হুমকি দিয়েছে ইসরাইল। লেবানিজ সীমান্তে হিজবুল্লাহর বিরুদ্ধে একটি ‘সম্ভাব্য’ স্থল অভিযানের জন্য সেনাদের প্রস্তুত থাকতে বলেছেন ইসরাইলের সামরিক বাহিনীর প্রধান হের্জি হালেভি।

গত সপ্তাহে লেবাননে একের পর এক পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে কয়েক ডজন নিহত ও হাজার হাজার মানুষ আহত হন। এর পেছনে ইসরাইলের হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে। যদিও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরাইলি কর্তৃপক্ষ।

তবে ওই ঘটনার কয়েকদিন যেতে না যেতেই লেবাননের দক্ষিণাঞ্চলসহ রাজধানী বৈরুতের কাছে সরাসরি হামলা শুরু করে নেতানিয়াহু বাহিনী। এর জবাবে ইসরাইলকে লক্ষ্য করে কয়েকশ রকেট ছুড়েছে হিজবুল্লাহ। যদিও এর বেশিরভাগেই ধ্বংস করার দাবি করেছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *