‘শ্যামাপ্রসাদ মুখার্জির নামে শিয়ালদার নামকরণ উচিত নয়’ 

Spread the love

শ্যামাপ্রসাদ মুখার্জির নামে শিয়ালদা স্টেশনের নামকরণের প্রস্তাব সামনে আসতেই তুমুল বিতর্ক তৈরি হয়েছে। এর তীব্র বিরোধিতা করেছে তৃণমূল কংগ্রেস। কেন স্বামী বিবেকানন্দের নামে শিয়ালদা স্টেশনের নামকরণ করা হবে না তৃণমূলের একাংশ সেই প্রশ্ন তুলেছে। এবার শিয়ালদা স্টেশনের নামকরণ শ্যামাপ্রসাদ মুখার্জির নামে করার প্রস্তাবে তীব্র আপত্তি জানালেন নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রপৌত্র চন্দ্র কুমার বসু।

নিজের এক্স হ্যান্ডেলে বিজেপির এই প্রস্তাবে আপত্তি জানিয়ে তিনি লিখেছেন, ‘শিয়ালদা স্টেশনের নাম শ্যামাপ্রসাদ মুখার্জির নামে রাখা উচিত নয়। তিনি ছিলেন বাংলার বিভাজক এবং সেই সময়কার অন্যতম সাম্প্রদায়িক নেতা। বাংলা হল একটি ধর্মনিরপেক্ষ জায়গা। এখানে সামাজিক এবং রাজনৈতিক বিভাজনের কোনও জায়গা নেই।’ নিজের পোস্টে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর দৃষ্টি আকর্ষণ করেন।

প্রসঙ্গত, শিয়ালদা স্টেশনের নামকরণ শ্যামাপ্রসাদ মুখার্জির নামে রাখার প্রস্তাব দিয়েছিলেন বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্য। বুধবার ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শিয়ালদা স্টেশনে এসেছিলেন। সেখানে তিনি একাধিক প্রকল্পের উদ্বোধন করেন। সেই অনুষ্ঠানেই এই স্টেশনের নামকরণ শ্যামাপ্রসাদ মুখার্জির নামে রাখার জন্য রেলমন্ত্রীর কাছে প্রস্তাব দেন বিজেপি সাংসদ। শমীক ভট্টাচার্য বলেন, দেশভাগের সময় লক্ষ লক্ষ মানুষের সঙ্গে শিয়ালদা স্টেশনের স্মৃতি সঙ্গে জড়িয়ে আছে। সর্বস্ব হারিয়ে সেদিন লক্ষ লক্ষ মানুষ শিয়ালদা স্টেশনে পৌঁছেছিলেন। তাঁদের জন্য শিয়ালদার পার্শ্ববর্তী অঞ্চলে শিবির করেছিলেন ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাঁর তত্ত্বাবধানে বহু মানুষ আশ্রয় পেয়েছিলেন সেখানে। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্যই এই পশ্চিমবঙ্গ তৈরি হয়েছিল । সেই স্মৃতি উসকে দিয়ে শিয়ালদা স্টেশনের নাম শ্যামাপ্রসাদ মুখার্জির নামে করার প্রস্তাব দেন শমীক ভট্টাচার্য। রেলমন্ত্রী তাঁর প্রস্তাব বিবেচনা করে দেখবেন বলে জানান।

এদিকে, এরপরে বিজেপির প্রস্তাবের তীব্র বিরোধিতা করে তৃণমূল কংগ্রেস। দলের নেতা কুণাল ঘোষ বলেছেন, একই মানুষের নামেই কেন বিভিন্ন জায়গায় নামকরণ করতে হবে? ইতিমধ্যেই কলকাতা বন্দরের নামকরণ হয়েছে তাঁর নামে। কেন বিবেকানন্দ নামে শিয়ালদা স্টেশনের নামকরণ করা হবে না। সেই প্রশ্নও তোলেন অনেকে। আর এবার এর বিরোধিতা করলেন সুভাষচন্দ্র বসুর প্রপৌত্রের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *