‘সোনাগাছি’ মন্তব্যের জন্য তুলোধোনা হাইকোর্টের

Spread the love

‘সোনাগাছি’ মন্তব্যের জন্য কলকাতা হাইকোর্টের তুলোধোনার মুখে পড়লেন পঙ্কজ দত্ত। কড়া ভাষায় ভর্ৎসনা করে প্রাক্তন আইপিএস অফিসারকে অন্তর্বর্তীকালীন সুরক্ষাকচও দিল না হাইকোর্ট। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ নির্দেশ দিয়েছেন যে সেই মামলায় সবপক্ষকে হাইকোর্টে হলফনামা পেশ করতে হবে। জানাতে হবে নিজেদের বক্তব্য। আগামী ১৮ নভেম্বর ফের সেই মামলার শুনানি হবে। অর্থাৎ সেইসময় পর্যন্ত কোনও অন্তর্বর্তীকালীন সুরক্ষাকচ থাকছে না প্রাক্তন আইপিএস অফিসারের।

‘যদি সোনাগাছিতে ঘটত…’ RG করে নিয়ে বলেছিলেন পঙ্কজ

যিনি আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের মামলা নিয়ে একটি আলোচনাসভায় বলেছিলেন, ‘জঘন্য, পাশবিক, নারকীয় ঘটনা ঘটতে পারে, কেউ এরকম ভাবতে পেরেছিলেন? এটা কিন্তু অন্য জায়গা হলে আমরা বলতাম। এই ঘটনা যদি সোনাগাছিতে ঘটত, আমরা বলতাম এটা হতেই পারে। কিন্তু এই ঘটনা আরজি করের মতো জায়গায় হতে পারে না।’

রক্ষাকবচ চেয়ে হাইকোর্টে আবেদন

আর সেই মন্তব্যের জেরে বটতলা থানায় তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। গ্রেফতারির আশঙ্কা প্রকাশ করে রক্ষাকবচ চেয়ে হাইকোর্টে মামলা করেন প্রাক্তন আইপিএস অফিসার। কিন্তু সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার হাইকোর্টে তুমুল ভর্ৎসনার মুখে পড়েন। তিনি যে মন্তব্য করেছেন, কাউকে অসম্মান করার জন্য তার থেকে বেশি কী লাগবে, তা নিয়েও প্রশ্নের মুখে পড়তে হয়েছে প্রাক্তন আইপিএস অফিসারকে।

তুমুল ভর্ৎসিত হলেন হাইকোর্টে

প্রাক্তন আইপিএস অফিসারের আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় যে সওয়াল করেন, সেটা শোনার পরে বিচারপতি ভরদ্বাজ প্রশ্ন করেন, কীভাবে এরকম মন্তব্য করতে পারেন পঙ্কজ? তিনি যা বলেছেন, সেটা কখনও উদাহরণ হতে পারে নাকি?

হাইকোর্টের  বিচারপতি ভরদ্বাজের কথায়, ‘আমি এবং আপনি যেখানে থাকি, সেই জায়গাগুলিকে কি নিরাপদ বলা যাবে? সেটা কি বলতে পারবেন? তাহলে আচমকা কেন ওই জায়গাকে উদাহরণ হিসেবে দেওয়ার কথা মনে হল? অসম্মান করার জন্য এর থেকে বেশি কী লাগবে? যে জায়গায় অসহায় মহিলারা বসবাস করেন, সেই জায়গাকে উদাহরণ হিসেবে দেওয়ার কথা মনে হল কেন?’

তুমুল ভর্ৎসনার মুখে পড়ে পঙ্কজের আইনজীবী দাবি করেন, মহিলাদের অসম্মান করতে চাননি প্রাক্তন আইপিএস অফিসার। নিরাপত্তাহীন জায়গার উদাহরণ হিসেবে সেটা বলতে চেয়েছিলেন। কোনও মহিলার উদ্দেশ্যে কিছু বলেননি। 

যদিও সেই যুক্তি দিয়েও হাইকোর্টে ভর্ৎসনার হাত থেকে রেহাই পাননি পঙ্কজ। বিচারপতি ভরদ্বাজ প্রশ্ন করেন, এত জায়গা থাকতে ওই জায়গার কথাই কেন মনে পড়ল? কীভাবে বলেছেন, কী ভেবে বলেছেন, সেটা বড় ব্যাপার নয়। যেভাবে ওই মন্তব্য করেছেন, সেটা মহিলাদের অসম্মান করতেই বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *