হুড়মুড়িয়ে কমছে সিনেমা হলের ব্যবসা

Spread the love

ফের শুরু হয়েছে সিনেমা হল বনাম OTT মাধ্যমের চর্চা! যেন করোনাকাল এবং তার ঠিক পরবর্তী সময়ের পুনরাবৃত্তি হচ্ছে! বাড়ছে OTT মাধ্যমের ভিউজ, কমছে সিনেমা হলের দর্শক এবং ব্যবসা। কিন্তু কেন?

ইদানিংকালে OTT বা ওয়েব মাধ্যমে ভিউয়ারশিপ বেড়েছে বেশ অনেকটাই। ওদিকে কমছে সিনেমা হলের ব্যবসা। আর সেই কারণেই ফের উসকে গিয়েছে বর্তমান সময়ে সিনেমা হলের প্রাসঙ্গিকতা কতটা, বা এর ভবিষ্যৎ কী সেটা নিয়ে চর্চা।

ওরম্যাক্স রিপোর্টে জানানো হয়েছে এক বছরের মধ্যে ভারতে OTT মাধ্যমের দর্শক ৫৪৭.৩ মিলিয়নে পৌঁছে গিয়েছে। তার অর্থ দর্শক সংখ্যা বেড়েছে প্রায় ৩৮.৪ শতাংশ। ফলে এখান থেকেই স্পষ্ট মানুষ বাড়ি বসে আয়েশ করে পছন্দ মতো কনটেন্ট দেখার দিকে ঝুঁকছে। অন্যদিকে সিনেমা হলে লোক টানার জন্য নানা রকম ফন্দি, উপায় আঁটতে হচ্ছে। তবে মাঝে মধ্যে অবশ্যই কিছু ছবি ব্লকবাস্টার হচ্ছে যেমন পাঠান, জওয়ান, অ্যানিম্যাল, স্ত্রী ২, ইত্যাদি।

তবে PVR Inox এর তরফে একটি সাম্প্রতিক অর্থনৈতিক রিপোর্টে জানানো হয়েছে ২০২৫ এর অর্থবর্ষের দ্বিতীয় ভাগে এই ন্যাশনাল মাল্টিপ্লেক্স চেন প্রায় ১২ কোটির লোকসানের মুখে পড়বে। আফসাসের রিপোর্টে জানানো হয়েছে একই সঙ্গে এই মাল্টিপ্লেক্স চেনের লাভের পরিমাণও বেশ কমেছে।

একই সঙ্গে অনেকের মতে করোনা আসার পর থেকে মানুষ যে ঘরবন্দি হল সেই সময় থেকে তাদের বিনোদনের ধরন, মাধ্যম অনেকটাই বদলেছে। এই বিষয়ে সহমত পোষণ করেছেন স্ত্রী ২, সিরিয়াস মেনের মতো সিনেমা সিরিজের লেখক নীরেন ভাট। তাঁর মতে সেই সময় OTT একমাত্র মাধ্যম ছিল বিনোদনের জন্য, আর সেই করোনাকালের এফেক্ট এখনও চলছে। তাই তেমন নতুন কোনও ছবি না এলেই মানুষ OTT মাধ্যমের দিকে ঝুঁকছেন বলেই অভিমত নীরেন ভাট।

এছাড়া দেখা গিয়েছে সাম্প্রতিককালে বেশ কিছু পুরোনো ছবি পুনরায় মুক্তি পেয়েছিল বড় পর্দায়। সেই ছবিগুলো সহ যে যে ছবির টিকিটের দাম কম রাখা হয়েছে বা ভালো গল্প রয়েছে সেই ছবিগুলো হিট করেছে। টিকিটের দাম বেশি রাখলেই অনেক সময় হল বিমুখ হয়ে পড়ছেন দর্শকরা। এছাড়াও দর্শকদের মধ্যে ‘আর কদিন পরই তো OTT তে চলে আসবে, বাড়ি বসে দেখে নেব’ এমন টেনডেনসি চলে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *