২০১৮-র পরে Archery World Cup 2024-এ পদক জিতলেন দীপিকা কুমারী

Spread the love

যখনই একজন মহিলা ক্রীড়াবিদ মা হন, ভক্ত থেকে বিশেষজ্ঞ প্রায়শই বলতে শুরু করেন যে তার কেরিয়ার হয়তো শেষ হয়ে যাবে। তবে সে অভিনেত্রী হোক, ব্যবসায়ী হোক বা ক্রীড়াবিদ। এর আগে অবশ্য এই ভাবনাকে ভুল প্রমাণ করেছিলেন মেরি কম থেকে শুরু করে একাধিক ক্রীড়াবিদ। এবার সেই পথেই পা রাখলেন ভারতীয় তীরন্দাজ দীপিকা কুমারী। তিনিও প্রমাণ করেছেন যে, মা হওয়ার পরে পেশাদার জীবনে কমা হতে পারে, তবে সেটা কখনই ফুলস্টপ নয়। মা হওয়া সাহস বাড়ায় এবং জীবনে সাফল্য অর্জনের অনুপ্রেরণা যোগায়। এই সাহস এবং অনুপ্রেরণার ভিত্তিতে প্যারিস অলিম্পিক্সে তিনি যা করতে পারেননি সেটাই দীপিকা করে দেখালেন।

ভারতের দীপিকা কুমারী রবিবার মেক্সিকোর তলাক্সকালায় অনুষ্ঠিত ২০২৪ সালের আর্চারি বিশ্বকাপ ফাইনালে মহিলাদের রিকার্ভ ইভেন্টে রুপোর পদক জিতেছেন। ৩০ বছর বয়সি ভারতীয় তিরন্দাজ, যিনি প্যারিস ২০২৪ অলিম্পিক্সের অংশ ছিলেন, ফাইনালে চিনের লি জিয়ামানের কাছে ৬-০ হেরেছিলেন। লি জিয়ামান প্যারিস ২০২৪ এ রুপোর পদক জিতেছে এমন চিনা মহিলা তিরন্দাজ দলের অংশ ছিল।

আর্চারি ওয়ার্ল্ড কাপ ফাইনালে রিকার্ভ এবং কম্পাউন্ড তিরন্দাজি উভয় ক্ষেত্রেই আটজন তিরন্দাজ স্বতন্ত্র পুরুষ ও মহিলাদের প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতাগুলি কোয়ার্টার ফাইনালে শুরু হয়েছিল, যেখানে দীপিকা কুমারী লি জিয়ামানের প্যারিস ২০২৪ সতীর্থ ইয়াং জিয়াওলিকে সরাসরি সেটে ৬-০ এ পরাজিত করেছিলেন। চারবারের অলিম্পিয়ান দীপিকা তারপরে টোকিও ২০২০ মিশ্র দলের ব্রোঞ্জ পদক বিজয়ী এবং প্যারিস ২০২৪ মহিলা দলের ব্রোঞ্জ পদক জয়ী মেক্সিকোর আলেজান্দ্রা ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ৬-৪ জয়ের নথিভুক্ত করেছেন।

পদক জিতেছেন দীপিকা

রবিবার গভীর রাতে আর্চারি বিশ্বকাপে রুপোর পদক জিতেছেন দীপিকা কুমারী। ফাইনালে দীপিকা চিনের লি জিয়ামানের কাছে হেরে গেলেও তিনি রুপো জিততে সক্ষম হন। এর আগে সেমিফাইনালে তিনি টোকিও অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী মেক্সিকোর আলেজান্দ্রা ভ্যালেন্সিয়াকে ৬-৪ তে হারিয়েছিলেন। কোয়ার্টার ফাইনালে তিনি চিনের ইয়াংকে ৬-০ তে পরাজিত করেছিলেন তিনি।

মেয়ের জন্মের ১৫ দিন পর থেকেই প্রশিক্ষণ শুরু করেছিলেন দীপিকা কুমারী

২০১৮ সালের আর্চারি বিশ্বকাপে শেষ পদক জিতেছিলেন দীপিকা কুমারী। তারপর থেকেই দীপিকা লড়াই করছিলেন। কোনও বিশ্বকাপে তিনি কোনও পদক পাননি। তবে দুই বছর আগে দীপিকা মা হয়েছেন এবং এখন পদকের জন্য তার ছয় বছরের অপেক্ষার অবসান হয়েছে। এই টুর্নামেন্টে ষষ্ঠ পদক জিতেছেন দীপিকা কুমারী। দীপিকা দেখিয়েছেন যে একজনের মা হওয়া তার দুর্বলতা নয় বরং তার শক্তি এবং তিনি দেশের জন্য পদক জেতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্যারিস অলিম্পিক্সের ট্রায়ালে অংশগ্রহণের জন্য দীপিকা তার মেয়ের জন্মের মাত্র ১৫ দিন পর থেকেই প্রশিক্ষণ শুরু করেন।

প্যারিসে হতাশ করেছিলেন

প্যারিস অলিম্পিকে সাফল্য পাননি ভারতীয় মহিলা তিরন্দাজ দীপিকা কুমারী। দলগত ইভেন্টে তার দল হেরেছে কোয়ার্টার ফাইনালে। ব্যক্তিগত ইভেন্টে, কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার ন্যাম সুহেয়ন ২-৬ ফলে হেরে যান। এরপর দীপিকাকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছিল। তবে এবার তিনি সব সমালোচনার জবাব দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *