২ লক্ষ টাকার বিনিময়ে আইপিএস!

Spread the love

ইউপিএসসি পরীক্ষার নানা ধাপ পার করতে চাকরিপ্রার্থীদের কালঘাম ছুটে যায়। কেটে যায় বছরের পর বছর। অথচ, বিহারের এক তরুণ মাত্র ২ লক্ষ টাকার বিনিময়েই নাকি হয়ে গিয়েছেন আইপিএস আধিকারিক। ১৮ বছরের ওই তরুণ নিজে অন্তত তেমনটাই দাবি করেছেন।

সোশাল মিডিয়ায় এই সংক্রান্ত একটি ভিডিয়ো প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো (এনসিআইবি)। যা দেখে আপাতদৃষ্টিতে মজা লাগলেও বিষয়টি যথেষ্ট উদ্বেগের বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এনসিআইবি সূত্রেই জানা গিয়েছে, ভুয়ো আইপিএস তৈরির এই ঘটনা ঘটেছে বিহারের জামুই এলাকায়। যে তরুণকে ‘আইপিএস আধিকারিকের বেশে’ সংশ্লিষ্ট ভিডিয়োয় দেখা গিয়েছে, তাঁর বয়স মাত্র ১৮ বছর। নাম, মিথিলেশ কুমার।

মিথিলেশের দাবি, মনোজ সিং নামে এক ব্য়ক্তিকে ২ লক্ষ টাকা দিয়েছিলেন তিনি। তারই বিনিময়ে মনোজ তাঁকে আইপিএস বানিয়ে দেন। মিথিলেশকে ওই ব্যক্তি আইপিএস আধিকারিকদের মতো দেখতে একটি পোশাকও দেন। সঙ্গে দেন একটি ‘পিস্তল’!

জিজ্ঞাসাবাদের সময় মিথিলেশ জানিয়েছেন, তাঁকে আইপিএস বানানোর জন্য আরও ৩০ হাজার টাকা মনোজ তাঁর কাছ থেকে পাবেন! স্বাভাবিকভাবেই এই ঘটনায় তাজ্জব বনে গিয়েছেন আসল পুলিশকর্মী ও আধিকারিকরা।

গত ২০ সেপ্টেম্বর এই ভিডিয়োটি সোশাল মিডিয়ায় পোস্ট করতেই মুহূর্তে তা ভাইরাল হয়ে যায়। ইতিমধ্যেই ১১ লক্ষেরও বেশি মানুষ সেই ভিডিয়ো দেখেছেন। অনেকেই ভিডিয়োর কমেন্ট বক্সে নানা মন্তব্য করেছেন। তাতে নেট ব্যবহারকারীদের একাংশকে যেমন মজা করতে দেখা গিয়েছে, তেমনই অনেকে মিথিলেশের প্রতি সমবেদনা জানিয়ে গোটা ঘটনায় গভীর উদ্বেগ ও বিরক্তি প্রকাশ করেছেন।

এক নেট ব্যবহারকারী যেমন লিখেছেন, ‘যত অকর্মণ্য় লোকজনে এই সমাজ ভরে গিয়েছে। এই ছেলেটিকে রীতিমতো বোকা বানানো হয়েছে। ও তো এখনও পর্যন্ত বুঝতেই পারছে না, ওর সঙ্গে ঠিক কী ঘটেছে!’

অজয় জঙ্গির নামে আরও এক ব্যক্তি লিখেছেন, ‘এই ছেলেটির সঙ্গে যে-ই প্রতারণা করুক না কেন, তাকে গ্রেফতার করতে হবে। এবং সেই দোষী ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। ‘

অজিত নন্দল লিখেছেন, ‘এই ছেলেটির বিরুদ্ধে কোনও মামলা রুজু করা উচিত নয়। ও একেবারেই সাদাসিধা এবং গ্রাম্য একটি ছেলে। আইনি পদক্ষেপ যদি করতেই হয়, তবে তা মনোজ সিংয়ের বিরুদ্ধে করতে হবে।

আর এক ব্যক্তি সংশ্লিষ্ট প্রশাসনের উদ্দেশে লিখেছেন, ‘আপনারা যেভাবে ওকে স্বাগত জানালেন, বেচারা হয়তো ক্ষণিকের জন্য ভেবেছিল, ও আসল আইপিএস!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *