৮৮ ফিলিস্তিনির মরদেহ দাফনে অস্বীকৃতি গাজার

Spread the love

ইসরাইলের পাঠানো ৮৮ ফিলিস্তিনির মরদেহ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের পরিচয় এবং কোথায় তাদেরকে হত্যা করা হয়েছে সে সম্পর্কে কোন তথ্য না দেয়ায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় মরদেহগুলো দাফন করতে অস্বীকৃতি জানায়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) টেলিগ্রাম মেসেজিং অ্যাপে মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ইসরাইল নিহতদের নাম, মৃত্যুর সময় এবং তাদের যে স্থান থেকে তুলে নেয়া হয়েছে তার সম্পূর্ণ ডাটা সরবরাহ না করা পর্যন্ত কন্টেইনারটি গ্রহণের প্রক্রিয়া স্থগিত থাকবে।’

গাজা কর্তৃপক্ষ মরদেহের এই ‘অমানবিক’ শিপমেন্ট গ্রহণ করতে অস্বীকার করে বলেছে, ইসরাইলকে অবশ্যই তাদের পরিচয় সম্পর্কে তথ্য সরবরাহ করতে হবে।

এটি নিহতদের এবং তাদের পরিবারের ন্যূনতম অধিকার বলেও জানানো হয়েছে বিবৃতিতে।


ইসরাইল-নিয়ন্ত্রিত ক্রসিং দিয়ে ট্রাকে বোঝাই একটি কনটেইনারে করে মরদেহগুলো গাজায় আনা হয়েছিল। তবে ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, নিহতদের নাম বা বয়স অথবা তারা কোথায় মারা গেছেন সে সম্পর্কে কোনও তথ্য দেয়া হয়নি।

খান ইউনিসের নাসের হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তারা মরদেহগুলো গ্রহণ করতে এবং দাফন করতে অস্বীকার করেন। তারা ইসরাইলের কাছ থেকে বিস্তারিত জানতে রেডক্রস আইসিআরসির আন্তর্জাতিক কমিটিকে অনুরোধ করেন।


গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের আকস্মিক হামলার পর গাজায় অভিযান শুরু করে ইসরাইল। এখন পর্যন্ত ইসরাইলের হামলায় ৪১ হাজার ৫শ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৬ হাজারের বেশি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *