29 Indian origin MPs elected in UK Polls। এবার হাউজ অফ কমনে যাচ্ছেন কতজন ভারতীয় বংশোদ্ভূত?

Spread the love

এবারে ব্রিটিশ সাধারণ নির্বাচনে রেকর্ড সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত জয়ী হয়েছেন। কনজারভেটিভ পার্টি হারায় প্রধানমন্ত্রী পদ থেকে ঋষি সুনক পদত্যাগ করেছেন। তবে নিজের আসন তিনি ধরে রাখতে সক্ষম হয়েছেন। এছাড়াও সুয়েল্লা ব্রেভারম্যান, প্রীতি প্যাটেলরাও নিজেদের আসন ধরে রেখেছেন। লেবার ঝড় সত্ত্বেও এই তিন হেভিওয়েট কনজারভেটিভ নেতা জয়ী হয়েছেন। এছাড়া কনজারভেটিভদের টিকিটে লড়ে গগন মহিন্দ্র, ক্লেয়ার কুটিনহো, শিবানী রাজা, নীল শাস্ত্রী হার্স্ট জিতেছেন ভোটে। 

এই আবহে ২০০৫ সালের পর ফের (শেষবার ২০০৫ সালে লেবার পার্টি ভোটে জিতে ২০১০ পর্যন্ত ক্ষমতায় ছিল) একবার ব্রিটেনে কনজারভেটিভদের হারিয়ে লেবার পার্টি ক্ষমতা দখল করে। উল্লেখ্য, ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ বা হাউজ অফ কমনসে মোট আসন সংখ্যা ৬৫০। এই আবহে সরকার গঠন করতে প্রয়োজন ন্যূনতম ৩২৬টি আসন। এই আবহে লেবার ৪১২টি আসনে জয়ী। কনজারভেটিভ জয়ী হয়েছে ১২১ আসনে। আর অন্যান্যরা জিতেছে ১১৬টি আসনে।

এদিকে লেবার পার্টির প্রীত কউর গিল, তনমনজিৎ সিং ধেসি, সীমা মলহোত্রা, ভলেরি ভাজ, লিসা নন্দী, নবেন্দু মিশ্র, নদিয়া হুইটোম, ব্যাগি শঙ্কর, গুরিন্দর সিং জোসান, হরপ্রীত উপ্পল, জস আঠওয়াল, ডঃ জীবুন সন্ধের, কণিষ্ক নারায়ণ, কিরিথ এন্টউইসেল, সৎবীর কউর, ওয়ারিন্দর জাস, সোজান জোসে, সোনিয়া কুমার, সুরিনা ব্র্যাকেনব্রিজ জয়ী হয়েছেন। রিপোর্ট অনুযায়ী, সব মিলিয়ে মোট ২৯ জন ভারতীয় বংশোদ্ভূত এবারের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন ব্রিটেনে। এদিকে কনজারভেটিভ, লেবার পার্টি ছাড়াও লিবারেল টিকিটে মুনিরা উইলসন জয়ী হয়েছেন। এদিকে নির্দল হিসেবে ইকবাল মহম্মদ এবং শউকত অ্যাডাম জয়ী হয়েছেন।

প্রসঙ্গত, ঋষি সুনকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ক্ষমতাচ্যুত হয়েছে ১৪ বছর পরে। ২০ মাস আগেই ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন। ২০২২ সালের দিওয়ালির সময় তিনি প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে ব্রিটেনের গদিতে বসেছিলেন। তবে বিগত ২০ মাসে তাঁর কাজকর্মে ব্রিটিশ ভোটাররা সেভাবে সন্তুষ্ট নন বলেই উঠে এসেছিল বিভিন্ন সমীক্ষা এবং রিপোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *