0 Not Out Off 137 Balls। ওপেন করতে নেমে ১৩৭ বলে শূন্য রানে নট-আউট!

Spread the love

টেস্টে ম্যাচ বাঁচাতে অনেক সময়ই ক্রিকেটারদের ধীর ব্যাটিং করতে দেখা যায়। এমনকি প্রতিষ্ঠিত ব্যাটারদের সঙ্গে দিতে গিয়ে টেল এন্ডাররা প্রায়শই শুধু মাত্র বল খেলার দিকে মন দিয়ে থাকেন। সেক্ষেত্রে রান সংগ্রহ করা তাঁদের উদ্দেশ্য থাকে না। যদিও এমন সব পরিস্থিতিতে কোনও না কোনওভাবে রান ঠিক এসেই যায়।

তবে ক্রিকেট ম্যাচে কোনও ওপেনার যদি ১০০-র বেশি বল খেলে খাতা না খুলতে পারেন, সেক্ষেত্রে ক্রিকেটপ্রেমীদের অবাক হওয়াই স্বাভাবিক। তার উপর সেই ব্যাটার যদি ইনিংসের শেষ পর্যন্ত নট-আউট থাকেন, তাহলে তাঁর রান তোলা উদ্দেশ্য ছিল কিনা, সেই বিষয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক।

ঠিক এমন কাণ্ডই ঘটিয়েছেন ইংল্যন্ডের ক্লাব ক্রিকেটার ইয়ান বেস্টউইক। বরং বলা ভালো যে, বেস্টউইক যে নজির গড়েছেন, নিতান্ত ধৈর্য্যশীল হয়েও তাকে টেক্কা দেওয়া মুশকিল হবে অন্যদের পক্ষে।

ডার্বিশায়ার ক্রিকেট লিগের ডিভিশন নাইন সাউথের ম্যাচ ছিল ডার্লি অ্যাবে ক্রিকেট ক্লাবের চতুর্থ একাদশ ও মিকেলওভারের তৃতীয় একাদশের মধ্যে। ম্যাচে শুরুতে ব্যাট করতে নামে মিকেলওভারের তৃতীয় একাদশ। তারা ৩৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৭১ রান তুলে ব্যাট ছেড়ে দেয়।

ওপেনার ম্যাক্স থমসন ১২৮ বলে ১৮৬ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেন। তিনি ১৭টি চার ও ১৪টি ছক্কা মারেন। ৩৫ বলে ৩৫ রান করেন টিম ব়্যান্স। তিনি ৫টি চার ও ১টি ছক্কা মারেন। ৩৮ বলে ১৭ রান করেন নব সৌকত। তিনি ২টি চার মারেন। ১২ বলে ২ রান করে আউট হন লিয়াম ফিঞ্চ। ৬ বলে ২ রান করে নট-আউট থাকেন ওমর আরশাদ।

ডার্লি অ্যাবে ক্রিকেট ক্লাবের হয়ে ১টি করে উইকেট নেন নিকোলাস কাটিং, ডোনাল্ডসন, অবিন্দ্র বাহরা ও ইভান রিড। তারা মোট ১০ জন বোলারকে ব্যবহার করে ম্যাচে।

অপর ওপেনার উইলিয়াম কাটিং করেন ১৪ বলে ৮ রান। তিনি ১টি চার মারেন। রাইলি ফিৎজপ্যাট্রিক ৩ বলে শূন্য রান করে আউট হন। ১৩ বল খেলেও খাতা খুলতে পারেননি ম্যাথিউ ভট্টাচার্য্য। ১টি বাউন্ডারির সাহায্যে ৭১ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন থমাস বেস্টউইক। অর্থাৎ, তিনি ৭০টি ডট বল খেলেন। ৩৪ বলে ০ রান করে নট-আউট থাকেন নিকোলাস কাটিং। ম্যাচ ড্র হয়।

পালটা ব্যাট করতে নেমে ডার্লি অ্যাবে ক্রিকেট ক্লাব ৪৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে মাত্র ২১ রান সংগ্রহ করে। ওপেন করতে নেমে ইয়ান বেস্টউইক ১৩৭ বল খেলে শূন্য রানে নট-আউট থাকেন। অর্থাৎ, প্রায় ২৩ ওভার একাই ব্যাট করে কোনও রান সংগ্রহ করেননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *