Railways Vacant Post। শূন্যপদ পূরণে নয়া উপায়ে লোক নিচ্ছে রেল! বয়সসীমা কত? 

Spread the love

কেন্দ্রের গলার কাঁটা হয়ে উঠেছে ‘ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস’ (IRMS)। যে পরিকল্পনা নিয়ে ২০১৯ সালে আটটি রেলওয়ে সার্ভিসকে মিশিয়ে সেই ‘ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস’ (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে) চালু করা হয়, সেটার আওতায় এখনও পর্যন্ত কেউ কাজে যোগ দিতে পারেননি। প্রথম ব্যাচের অফিসাররা আপাতত শেষ পর্যায়ের ট্রেনিংয়ে আছেন। সেই পরিস্থিতিতে বিভিন্ন শূন্যপদে অবসরপ্রাপ্ত অফিসারদের নিযুক্ত করার সিদ্ধান্তে অনুমোদন দিল রেলওয়ে বোর্ড। সেই মর্মে সব আঞ্চলিক রেলওয়ে এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাকে যে নির্দেশিকা পাঠানো হয়েছে, তাতে জানানো হয়েছে যে ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সেই প্রকল্প বৈধ হবে। সেজন্য জেনারেল ম্যানেজারদের ১৬টি শর্ত মেনে চলতে হবে বলে রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে। ওই অবসরপ্রাপ্ত অফিসারদের উপদেষ্টা হিসেবে নিযুক্ত করা হবে।

সর্বোচ্চ বয়স কত হবে?

রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, যে অবসরপ্রাপ্ত অফিসারদের নিযুক্ত করা হবে, তাঁদের বয়স হবে ৬৫। উপদেষ্টা হিসেবে যাঁদের নিযুক্ত করা হবে, তাঁদের যে নতুন করে চাকরি দেওয়া হচ্ছে না, তা স্পষ্ট করে দিয়েছে রেলওয়ে বোর্ড।

মাসিক ভাতা কত হবে? 

রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, মাসে একটি নির্দিষ্ট পরিমাণ ভাতা প্রদান করা হবে। অবসরের সময় সংশ্লিষ্ট অফিসার কত টাকা পেতেন, সেটার থেকে বেসিক পেনশনের অঙ্কটা বাদ দিয়ে সেই ভাতার পরিমাণ নির্ধারণ করা হবে। যতদিনের জন্য চুক্তি হয়েছে, ততদিন মাসিক বেতনের অঙ্কটা অপরিবর্তিত থাকবে। যতদিন চুক্তি থাকবে, ততদিন বার্ষিক বেতন বৃদ্ধি বা মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) মিলবে না।

HRA মিলবে না, দেওয়া হবে না বাড়ি

রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, নতুন করে নিযুক্ত হওয়া অবসরপ্রাপ্ত রেলওয়ে অফিসাররা ‘হাউস রেন্ট অ্যালোওয়েন্স’ (HRA) বা বাড়ি পাবেন না। তবে বাড়ি থেকে অফিস যাওয়ার জন্য এবং অফিস থেকে বাড়ি ফেরার জন্য ট্রান্সপোর্ট অ্যালোওয়েন্স দেওয়া হবে। প্রাথমিক চুক্তির সময় যে অঙ্কটা নির্ধারিত হবে, তার থেকে বেশি টাকা দেওয়া হবে।

সেইসঙ্গে রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, যদি সংশ্লিষ্ট অবসরপ্রাপ্ত রেলওয়ে অফিসারদের সরকারি কাজে কোথাও যেতে হয়, তাহলে তাঁকে TA এবং DA পাবেন। তবে সেটা চুক্তির উপরে নির্ভর করবে।

চুক্তির মেয়াদ কতদিনের হবে?

রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে এক বছরের চুক্তি করা হবে। প্রয়োজন অনুযায়ী চুক্তির মেয়াদ বাড়ানো হবে বলে রেলওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে। সেইসঙ্গে রেলওয়ে বোর্ডের তরফে বলা হয়েছে, ‘ওই প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরে অর্থাৎ ২০২৬ সালের ৩১ ডিসেম্বরের পরে কোনও অবসরপ্রাপ্ত কর্মচারীকে নিযুক্ত রাখা যাবে না।’ আর যখন UPSC বা বিভাগীয় পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ অফিসাররা যোগ দেবেন, তখন অবসরপ্রাপ্ত অফিসারদের কাজের মেয়াদ শেষ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *