Laapataa Ladies Oscar।  ‘লাপাতা লেডিজ’-এর বং কানেকশন! 

Spread the love

৯৭ তম অস্কারের আসরে বিদেশি ভাষার ছবির বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করবে কিরণ রাও-এর ‘লাপাতা লেডিজ’। চলতি বছরে বক্স অফিস কাঁপিয়েছে স্বল্প বাজেটে তৈরি এই নারীকেন্দ্রিক ছবি। নেটফ্লিক্সেও সুপারহিট কিরণের বউ-বদলের প্রেক্ষাপটে সাজানো সিনেমা। এই ছবির সঙ্গে সাফল্যের সঙ্গে বাঙালির একটা বাড়তি আবেগ আছে, কারণ লাপাতা লেডিজের কাহিনিকার তথা চিত্রনাট্যকার বিপ্লব গোস্বামী বাঙালি। 

আগরতলা ছেলে, তবে সিনেমার পাঠ নিয়েছেন কলকাতায়। সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের ছাত্র তিনি। কাকতালীয়ভাবে আজ অস্কার নমিনেশনের খবর যখন প্রকাশ্যে এল তখনও তিনি কলকাতায়। হিন্দুস্তান টাইমস বাংলার তরফে মুঠোফোনে যোগাযোগ করা হয়েছিল লাপাতা লেডিজের কাহিনিকারের সঙ্গে। হাসিমুখে বিপ্লব জানালেন, ‘নস্টালজিক লাগছে, শুরুর দিনের কথাগুলো খুব মনে পড়ছে। জীবনভর তো সিনেমা নিয়েই পড়াশোনা করেছি, আমি তো সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের ছাত্র। ওঁনার শহরে বসেই সুখবরটা পাওয়া। আমার লেখা ছবি অস্কারে যাচ্ছে, ভেবেই ভালো লাগছে’। 

লেখকের সংযোজন, ‘ভারতীয় দর্শক কিন্তু খুব সেনসেটিভ। ছবিটা দেখবার পর সব স্তরের মানুষ আমাদের যেমন বাহবা জানিয়েছেন, তখন মনে হয়েছিল এটার একটা ইউনিভার্স্যাল আপিল রয়েছে। সে জায়গা থেকে এটা অস্কারর মঞ্চে যাওয়ার জন্য ভারতের আনুষ্ঠানিক এন্ট্রি হিসাবে যাচ্ছে। খুবই ভালো লাগছে।’ 

কিরণ রাও-এর সঙ্গে কথা হয়েছে? বিপ্লব জানালেন, কিরণ ম্যাম, আমির স্যার দুজনেই খুব ব্যস্ত মানুষ। সবে খবরটা এসেছে। এখনও কথা হয়নি। তবে নিশ্চয় কথা হবে। ওঁদের বিরক্ত করতে চাই না। তবে মুম্বইয়ে গিয়ে সবার সঙ্গে দেখা হবে অবশ্যই। 

একমাত্র ভারতীয় ফিল্মমেকার হিসাবে অস্কার এনেছিলেন সত্যজিৎ। তাঁরই নামাঙ্কিত ফিল্ম স্কুলে পড়াশোনা করে দেশকে অস্কার এনে দেওয়ার স্বপ্ন সাজাচ্ছেন বিপ্লব। ‘বাঙালি হিসেবে আজ সত্যিই গর্ব হচ্ছে’, জানালেন তিনি। লাপাতা লেডিজের এই সাফল্য দুটো মানুষকে ছাড়া সম্ভব ছিল না, স্পষ্ট জানালেন বিপ্লব- একজন আমির খান এবং অন্যজন কিরণ রাও। সোশ্যাল মিডিয়ায় গুজব লাপাতা লেডিজের নাকি সিক্যুয়েল আসছে। বিপ্লব জানালেন, তাঁর কাছে এই সংক্রান্ত কোনও তথ্য নেই। এর জবাব একমাত্র কিরণ আর আমিরই দিতে পারবেন। 

ভবিষ্যতে বাংলা ছবি তৈরি করতে চান লাপাতা লেডিজের কাহিনিকার? ‘অনেক বছর ধরেই বাংলা সিনেমা তৈরির চেষ্টা করেছি। লিখেছি, বানানোর চেষ্টা করেছি। তবে হয়ে উঠেনি। বাঙালি হিসাবে তো বাংলা ছবি তৈরির ইচ্ছে রয়েইছে। বলিউডেও বেশকিছু প্রোজেক্টের লেখালেখি চলছি। আশা করছি মাস খানেকের মধ্যেই সুখবর দিতে পারব’, আত্মবিশ্বাসী বিপ্লব। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *