Bonus for Railway Employees। রেলকর্মীদের বোনাসের ঘোষণা কেন্দ্রের!

Spread the love

দুর্গাপুজোর আগেই রেলকর্মীদের বোনাসের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। গতবারের মতো এবারও ৭৮ দিনের বেতনের সমান ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ (কাজের ভিত্তিতে প্রদান করা বোনাস) পাবেন রেলের নন-গেজেটেড কর্মীরা। বৃহস্পতিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, যে ফর্মুলার ভিত্তিতে বোনাস নির্ধারণ করা হয়, সেটার নিরিখে ৭৬ দিনের বেতনের সমান বোনাস দেওয়ার কথা ছিল। তবে রেলকর্মীরা যে ভালো কাজ করেছেন, সেটা বিবেচনা করে ৭৮ দিনের বেতনের সমান ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ প্রদানের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবার কোনও ঘোষণা করা হয়নি।

কোন কোন রেলকর্মীরা সেই বোনাস পাবেন?

১) লোকো পাইলট। 

২) ট্রেনের ম্যানেজার (গার্ড)।

৩) স্টেশন মাস্টার।

৪) ট্র্যাকের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মচারী। 

৫) সুপারভাইজার।

৬) পয়েন্টসম্যান।

৭) টেকনিশিয়ান।

৮) টেকনিশিয়ান হেল্পার।

৯) রেল মন্ত্রকের কর্মী এবং অন্যান্য গ্রুপ ‘সি’ কর্মচারীরা ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ পাবেন। কিন্তু আরপিএফ কর্মীরা বোনাস পাবেন না।

কীভাবে রেলকর্মীদের দেওয়া বোনাসের হিসাব করা হয়?

দুটি ভাগে বিভক্ত করে সেই ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’-র হিসাব করা হয়ে থাকে। বিষয়টি ব্যাখ্যা করে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ৫০ শতাংশ ‘ওয়েটেজ’ প্রদান করা হয় আউটপুট এবং ইনপুটের উপরে। আর বাকি ৫০ শতাংশ ‘ওয়েটেজ’ অপারেটিং রেশিয়োর (১০০ টাকা আয় করতে কত টাকা খরচ হয় রেলের) উপরে প্রদান করা হয়। সেই ফর্মুলার ভিত্তিতে এবার রেলওয়ে কর্মচারীদের ৭৬ দিনের বেতনের সমান বোনাস পাওয়ার কথা ছিল। তবে তাঁদের ৭৮ দিনের বেতনের সমান বোনাস দেওয়া হচ্ছে।

বোনাস হিসেবে কত টাকা দেওয়া হবে?

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, রেলকর্মীদের ৭৮ দিনের বেতনের সমান ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ প্রদান করা হবে। আর সেক্ষেত্রে একজন রেলকর্মী বোনাস বাবাদ সর্বোচ্চ ১৭,৯৫১ টাকা পেতে পারেন। সবমিলিয়ে এবার ১১,৭২,২৪০ রেলওয়ে কর্মচারীরাকে ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস’ দেওয়া হচ্ছে। সেজন্য মোট ২,০২৯ কোটি টাকা খরচ হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।

ভারতীয় রেল সংক্রান্ত গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য

১) ২০২৩-২৪ অর্থবর্ষে রেলে চাকরি পেয়েছেন মোট ১,১৯,৯৫২ জন। 

২) ২০২৪ সালের ৩১ মার্চের নিরিখে ভারতীয় রেলে মোট কর্মচারীর সংখ্যা হল ১৩,১৪,৯৯২। 

৩) ৫৮,৬৪২ শূন্যপদ পূরণের প্রক্রিয়া চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *