₹35000 Crore Nuclear Submarine project।  এবার ৩৫০০০ কোটিতে ভারতেই তৈরি হবে ২ পারমাণবিক সাবমেরিন

Spread the love

ভারতে পারমাণবিক সামেরিন তৈরির প্রকল্পকে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় সরকার। উৎসবের আবহে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠক বসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) নেতৃত্বে। সেখানেই এই সংক্রান্ত বিষয়টি আলোচনা হয়। এবং তারপর ক্যাবিনেট কমিটিতে পারমাণবিক সাবমেরিন তৈরির প্রকল্পকে সবুজ সংকেত দেওয়া হয়।  

বিগত দিনগুলিতে সাগরে শক্তিবৃদ্ধির দিকে নজর দিয়েছে ভারতীয় নৌবাহিনী। এই আবহে ভারতীয় উপকূল এবং আশেপশের আন্তর্জাতিক জলসীমায় নজরদারি বৃদ্ধির ওপর জোর দিচ্ছে মোদী সরকার। এই কারণেই দেশীয়ভাবে দুটি পারমাণবিক ডুবোজাহাজ তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। 

বার্তাসংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, ভারতীয় নৌবাহিনীর হাতে পারমাণবিক শক্তিচালিত দুটি ডুবোজাহাজ তুলে দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এই সাবমেরিনগুলি আক্রমণকারী হবে। এর ফলে ভারত মহাসাগর অঞ্চলে দেশের শক্তি বৃদ্ধি পাবে। 

রিপোর্ট অনুযায়ী, এই দু’টি পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য বিশাখাপত্তনমের শিপ বিল্ডিং সেন্টারের সাথে ৩৫ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। লার্সেন অ্যান্ড টুব্রোর মতো বেসরকারি কোম্পানিও এই সাবমেরিন তৈরির কাজে অংশ নেবে। বলা হচ্ছে, দীর্ঘদিন ধরে এই চুক্তি আটকে ছিল এবং এখন তা সরকারের অনুমোদন পেল।  

এদিকে আমেরিকা থেকে ৩১টি প্রিডেটর ড্রোন কেনার চূড়ান্ত সবুজ সংকেতও দিল মোদীর নেতৃত্বাধীন নিরাপত্তা ক্যাবিনেট কমিটি। ৩১টি ড্রোনের মধ্যে, ভারতীয় নৌসেনা ১৫টি ড্রোন পাবে এবং সেনাবাহিনী এবং বিমানবাহিনী প্রতিটি ৮টি ড্রোন পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *