Protest in Puja Pandal। আরজি করের প্রতিবাদে মণ্ডপে স্লোগান দিয়ে ধৃত ৯!হাইকোর্টে পরিবার

Spread the love

আরজি করের ঘটনার প্রতিবাদে কলকাতার অন্যতম পুজোয় স্লোগান দেওয়ায় ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁদের হেফাজতের নির্দেশ দিয়েছে আলিপুর আদালত। এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন ৯ অভিযুক্তের পরিবার। এ নিয়ে শুক্রবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের দৃষ্টি আকর্ষণ করেন তাদের আইনজীবীরা। প্রধান বিচারপতি মামলার অনুমতি দিয়েছেন। আগামীকাল নবমীর দুপুরে বিশেষ বেঞ্চে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে, আগামীকাল শনিবার দুপুরে বিচারপতি শম্পা সরকারের বিশেষ বেঞ্চে এই মামলার শুনানি হবে। ৯ জনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তারা ত্রিধারা সম্মিলনীতে পুজো দেখতে গিয়ে আরজি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে ‘বিচার চাই’ স্লোগান দেওয়ার পাশাপাশি পুলিশের বিরুদ্ধেও স্লোগান দেন। সেই অভিযোগে তাদেরকে গ্রেফতার করে পুলিশ। এদিকে এই গ্রেফতারের প্রতিবাদে বুধবার রাতে লালবাজার অভিযান করে আন্দোলনকারী চিকিৎসকদের একটি দল। তারা সেখানে অবস্থান বিক্ষোভ শুরু করেন। 

প্রসঙ্গত, আরজি করের নির্যাতিতার প্রতীকী মূর্তি নিয়ে বুধবার উত্তর ও দক্ষিণ কলকাতার একাধিক মণ্ডপে জুনিয়র ডাক্তাররা প্রতিবাদ জানান। সেই সন্ধ্যায় জুনিয়র ডাক্তারদের হাতে নির্যাতিতার প্রতীকী মূর্তি দেখে কিছু মানুষ, বিচার চাই স্লোগান তোলেন। তারপরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশের সঙ্গে তাদের বচসা বাঁধে। এরপর পুলিশ তাদের গ্রেফতার করে। 

যদিও কেন তাদের গ্রেফতার করা হয়েছে সেই ব্যাখ্যা আদালতে দিয়েছে পুলিশ। এ বিষয়ে পুলিশের বক্তব্য, পরিকল্পনামাফিক তারা এই ঘটনা ঘটিয়েছে। তাদের হোয়াটসঅ্যাপ চ্যাটে বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। তারা জামিন পেলে অন্য পুজো মণ্ডপে গিয়ে শান্তি শৃঙ্খলা ব্যাহত করতে পারে। অন্যদিকে, অভিযুক্তদের আইনজীবীদের দাবি, পুলিশ এই ঘটনায় কোনও স্বতঃপ্রণোদিত মামলা করেনি। একজনের অভিযোগের ভিত্তিতে পুলিশ এফআইআর করেছে। কিন্তু, অভিযুক্তদের পরিবার সেই দাবি মানতে নারাজ। তাই তারা নিম্ন আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জামিন চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। পাল্টা তারা প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। প্রধান বিচারপতি কাছে অভিযুক্তদের আইনজীবীরা এ বিষয়ে দ্রুত শুনানির আর্জি জানান। তার ভিত্তিতে আগামীকাল বিশেষ বেঞ্চে মামলার শুনানির নির্দেশ দেন প্রধান বিচারপতি। পুজোর কারণে হাইকোর্টে ছুটি থাকলেও শনিবার দুপুরে বিশেষ বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে জানিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *