স্ত্রী যদি যৌন চাহিদা মেটাতে অস্বীকার করে তাহলে সভ্য সমাজে স্বামী কোথায় যাবে?

Spread the love

স্ত্রীর কাছে স্বামীর বা স্বামীর কাছে স্ত্রীর যৌনতার দাবি কোনও নিষ্ঠুরতা নয়। পণ ও নির্যাতনের একটি মামলা খারিজ করে একথা জানাল এলাহাবাদ হাইকোর্ট। যৌন প্রবণতায় অমিলের কথা জানিয়ে প্রাক্তন স্বামীর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন স্ত্রী। সেই অভিযোগ খারিজের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন স্বামী।

নয়েডাবাসী ওই ব্যক্তির বিরুদ্ধে গৌতমবুদ্ধ নগর থানায় নির্যাতন ও অপ্রাকৃতিক যৌনতায় লিপ্ত হওয়ার অভিযোগ করেছিলেন প্রাক্তন স্ত্রী। সঙ্গে ছিল পণ নেওয়ার অভিযোগও। সেই অভিযোগ প্রত্যাহারের আবেদন জানিয়ে হাইকোর্টে মামলা করেন স্বামী। সেই মামলার শুনানিতে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি অনীশ কুমার গুপ্ত জানিয়েছেন, ‘স্বামী স্ত্রীর কাছে যৌনতার চাহিদা পূরণের দাবি না জানাতে পারেন তাহলে তিনি শারীরিক চাহিদা পূরণে সভ্য সমাজে কোথায় যাবেন?’

আদালত উল্লেখ করেছে, অভিযোগকারিনী যে বয়ান দিয়েছেন তাতে স্পষ্ট, পণের দাবি না মেটানোয় তাঁর ওপর কোনও নির্যাতন হয়নি। নির্যাতন হয়েছে যৌনতার অনুরোধ প্রত্যাখ্যান করায়। কিন্তু অভিযোগকারিনীর দেহে নির্যাতনের কোনও প্রমাণ পাওয়া যায়নি। ফলে এই ঘটনাকে ৪৯৮এ ধারায় অপরাধ বলা যায় না। এমনকী সুনির্দিষ্ট ব্যক্তির দ্বারা পণ চাওয়ার কোনও সুনির্দিষ্ট প্রমাণও দাখিল করতে পারেননি অভিযোগকারিনী।

২০১৫ সালে ওই যুগলের বিয়ে হয়েছিল। বিয়ের পর শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে পণ চাওয়ার অভিযোগ আনেন স্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *