Ex-RAW official charged in Pannun case। পান্নুনকে হত্যার ছক কষেছিলেন প্রাক্তন RAW অফিসার!

Spread the love

গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চেষ্টার ঘটনায় প্রাক্তন ‘র’ অফিসারের দিকে আঙুল তুলল আমেরিকা। মার্কিন প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের আশপাশে খলিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার যে ছক তৈরি করা হয়েছিল, তাতে সামিল ছিলেন ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’-র (RAW) প্রাক্তন অফিসার বিকাশ যাদব (৩৯)। তাঁর বিরুদ্ধে খুনের জন্য লোক ভাড়া করা, আর্থিক তছরূপের জন্য চক্রান্ত করার মতো তিনটি অভিযোগ তোলা হয়েছে। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ক্যাবিনেট সচিবালয়ের তরফে প্রাক্তন ‘র’ অফিসারকে চাকরিতে নিয়োগ করা হয়েছিল। তবে তিনি এখন আর ভারত সরকারের হয়ে কাজ করেন না। আর নয়াদিল্লির তরফেও আগেই জানিয়ে দেওয়া হয়েছে যে পান্নুনকে হত্যার চক্রান্তের কোনওরকম যোগ নেই ভারতের।

বৈঠকের ৪৮ ঘণ্টা পরেই বিকাশের নামে চার্জ আমেরিকার

বরং আমেরিকার মাটিতেই পান্নুনকে হত্যার ছক করা হয়েছিল বলে যে অভিযোগ তুলেছিল মার্কিন প্রশাসন, তারপরে বিষয়টি তদন্ত করে দেখার জন্য একটি কমিটিও গঠন করেছে ভারত। বৃহস্পতিবারই ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, আমেরিকা যে তথ্যপ্রদান করেছে, তা খতিয়ে দেখার জন্য ভারতের তদন্ত কমিটির দু’জন ওয়াশিংটনে গিয়েছিলেন।

ভারতের তদন্ত কমিটির দু’জন সদস্য আমেরিকার এফবিআইয়ের আধিকারিকদের নিয়ে গঠিত একটি দলের সঙ্গে বৈঠক করেন। যে বৈঠক নিয়ে সন্তোষপ্রকাশ করেন আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার। আর সেই বৈঠকের ৪৮ ঘণ্টা পরেই প্রাক্তন ‘র’ অফিসারের বিরুদ্ধে পান্নুনকে খুনের চক্রান্তে সামিল থাকার অভিযোগ তুলেছে আমেরিকা।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেন, ‘আজ যে অভিযোগ করা হল, তা থেকে বোঝা যাচ্ছে যে আমেরিকানদের টার্গেট করা এবং তাঁদের জীবনকে ঝুঁকির মুখে ফেলে দেওয়ার মতো কাজ বরদাস্ত করবে না জাস্টিস ডিপার্টমেন্ট। মার্কিন নাগরিকের অধিকার খর্ব করার মতো কাজ করা হলে সেটাও বরদাস্ত করা হবে না।’

নিখিলের সঙ্গে পান্নুনকে হত্যার ছক বিকাশের, দাবি আমেরিকার

বৃহস্পতিবার মার্কিন প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, নিখিল গুপ্তার (চেক প্রজাতন্ত্র থেকে গ্রেফতার করে তাঁকে আমেরিকায় আনা হয়েছে) সঙ্গে পান্নুনকে হত্যা করার ছক কষেছিলেন বিকাশ। সেজন্য একজন লোককে ভাড়াও করেছিলেন নিখিল। যে ‘সুপারি কিলার’ আদতে এফবিআইয়ের ‘ইনফর্মার’ ছিলেন। পান্নুনকে হত্যার জন্য তিনি ১০০,০০০ মার্কিন ডলার চেয়েছিলেন। অগ্রিম বাবদ ২০২৩ সালের ৯ জুন তাঁকে ১৫,০০০ মার্কিন ডলার দেওয়া হয়েছিল।

সামরিক পোশাকে বিকাশের ছবি প্রকাশ আমেরিকা?

মার্কিন প্রশাসনের তরফে আরও দাবি করা হয়েছে, বিকাশ বলেছিলেন যে মোদীর মার্কিন সফরের আগে বা ভারতের প্রধানমন্ত্রীর সফর চলাকালীন যেন ‘কাজটা’ না করা হয়। পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সেই ‘কাজের’ জন্য নিউ ইয়র্কে গাড়ির মধ্যে দু’জন ব্যক্তির ডলার বিনিময়ের ছবিও দেখিয়েছে মার্কিন প্রশাসন। সেইসঙ্গে সামরিক পোশাকে এক ব্যক্তির ছবিও দেখিয়েছে। যা বিকাশের বলে দাবি করা হয়েছে। 

যে বিকাশ এখন ভারত সরকারের কর্মচারী নন বলে জানিয়েছেন দেশ মন্ত্রকের মুখপাত্র জয়সওয়াল। একাধিক রিপোর্ট অনুযায়ী, বিকাশ আদতে সিআরপিএফে ছিলেন। চলতি বছরের গোড়ার দিকে তাঁকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *