Breast Cancer। ওজন বাড়লে বাড়তে পারে স্তন ক্যানসারের আশঙ্কা

Spread the love

অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে হাজারো শারীরিক সমস্যা। একদিকে যেমন স্থূলতা আপনার হরমোনের মাত্রায় পরিবর্তন আনতে পারে তেমন অন্যদিকে অতিরিক্ত মোটা হয়ে গেলে শরীরে তৈরি হয় কোলেস্টেরল, ডায়াবিটিসের মতো একাধিক সমস্যা। তবে এ কথা কি আপনি জানেন, অতিরিক্ত স্থূলতা ডেকে আনতে পারে ব্রেস্ট ক্যানসারের (Breast Cancer) মতো মারাত্মক অসুখকেও।

সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে, যে সমস্ত মেয়েদের অতিরিক্ত ওজন থাকে তাদের স্তন ক্যানসার(Breast Cancer) হওয়ার ঝুঁকি বেড়ে যায় অনেক। যদিও এটি সকলের ক্ষেত্রে প্রযোজ্য নয় তবে কিছুটা ঝুঁকি থেকেই যায়। আজ এই প্রতিবেদনে আপনি জানবেন কীভাবে আপনি আপনার স্থূলতা কমিয়ে স্তন ক্যানসারের ঝুঁকি কমিয়ে দিতে পারেন।

স্থুলতা প্রতিরোধ এবং স্তন ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ


সুষম খাদ্য আহার: প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে এমন কিছু খাবার যা আপনার অতিরিক্ত ওজন কমিয়ে দিতে পারে। সুষম খাবারের মধ্যে রয়েছে প্রচুর ফল, শাকসবজি, গোটা শস্য, চরবিহীন প্রোটিন।

নিয়মিত ব্যায়াম: এ কথা তো সকলেরই জানা ওজন কমানোর জন্য প্রতিদিন ব্যায়াম করা কতটা উপকারী। কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে আপনাকে। ব্যায়ামের মধ্যে সাঁতার কাটা, সাইকেল চালানো বা হাঁটাহাঁটি করতে পারেন আপনি।

অ্যালকোহলের মাত্রা নিয়ন্ত্রণ: গবেষণা জানা গেছে, যে সমস্ত মহিলারা অতিরিক্ত অ্যালকোহল পান করেন তাদের ব্রেস্ট ক্যানসার হওয়ার আশঙ্কা বেশি বেড়ে যায়। অ্যালকোহলকে জীবন থেকে একেবারে সরিয়ে দিতে হবে যদি আপনি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে দিতে চান।

ধূমপান ত্যাগ: যদিও ধূমপান থেকে মেয়েরা দূরেই থাকেন তবুও অনেকেই আছেন যারা ধূমপান করতে ভালোবাসেন। কিন্তু ধূমপান যদি আপনার প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়ে যায় তাহলে কিন্তু ব্রেস্ট ক্যানসারের আশঙ্কা অনেক বেশি বেড়ে যায়।

পর্যাপ্ত ঘুম: নিজেকে সুস্থ করে রাখার জন্য প্রতিদিন ৮ ঘন্টা ঘুম ভীষণভাবে প্রয়োজন। আপনার ঘুম যত কম হবে তত আপনার ওজন বেড়ে যাবে এবং স্তন ক্যানসারের ঝুঁকি থেকে যাবে।

হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ: শরীরের বেশ কিছু হরমোন ক্যানসারের জন্য দায়ী থাকে তাই নিয়মিত ডাক্তারের কাছে চেকআপ করা ভীষণ জরুরী। চিকিৎসকের পরামর্শ মতো চলতে পারলে এই সমস্ত সমস্যা অনেক কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *