অত্যাধুনিক বাস তৈরি করে তাক লাগাল তালেবান

Spread the love

অত্যাধুনিক বাস তৈরি করেছে তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বাস তৈরির বিষয়টি ঘোষণা দিয়ে জানিয়েছেন তালেবান সরকারের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ। এর আগে নতুন ঝাঁ চকচকে সুপারকার তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দেয় তালেবান।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বাসের একটি ছবি পোস্ট করে জবিহুল্লাহ বলেন, আফগানিস্তানে তৈরি নতুন বাস। এটি শুধুমাত্র নগর পরিবহণ পরিষেবায় ব্যবহার করা হবে।

এই কর্মকর্তা আরও বলেন, আলহামদুলিল্লাহ, দেশীয় উৎপাদনশিল্পে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। এই অর্জন উদযাপনের জন্য শিগগিরই উদ্বোধনী অনুষ্ঠান হবে। 

জবিহুল্লাহ মুজাহিদ আরও বলেন, আফগানিস্তান আল্লাহর রহমতে আত্মনির্ভরশীলতা ও উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।

দুই দশকের সামরিক আগ্রাসন শেষে ২০২১ সালের মাঝামাঝি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। একই বছরের ১৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

দ্বিতীয়বারের মতো কাবুল দখল করে তালেবান। তবে কাবুল দখল করলেও ফাঁকা রাজকোষ পায় তালেবান সরকার। বলা যেতে পারে একেবারে শূন্য পকেটে আফগানিস্তানের অর্থনীতির হাল ধরতে হয় তালেবান শাসকদের।

যুক্তরাষ্ট্র সামরিকভাবে আফগানিস্তান ছাড়তে বাধ্য হলেও অর্থনৈতিকভাবে তারা তালেবানদের ছাড়েনি। আর্থিকভাবে তালেবানদের পঙ্গু রাখার সব ধরনের প্রচেষ্টাই অব্যাহত রেখেছে ওয়াশিংটন। যার অন্যতম প্রধান অস্ত্র অর্থনৈতিক অবরোধ।

এমনকি মার্কিন ফেডারেল রিজার্ভে থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে থাকা প্রায় দশ বিলিয়ন ডলারও আটকে রেখেছে ওয়াশিংটন। এমন অবস্থায় প্রায় শূন্যহাতেই ভেঙে পড়া অর্থনীতিকে গড়ে তুলতে শুরু করে তালেবান। 

গত বছরের শুরুর দিকে এক অত্যাধুনিক সুপারকার সামনে আনে তালেবান সরকার। জানানো হয়, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে ওই সুপারকার। যার নাম রাখা হয়েছে ‘মাডা ৯’। 

‘এনটোপ’ নামে এক সংস্থার সঙ্গে যৌথ ভাবে গাড়িটি তৈরি করছে কাবুলের ‘আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট’ (এটিভিআই)। এরপর অক্টোবরে কাতারের দোহাতে বিখ্যাত জেনেভা অটো প্রদর্শনীতে গাড়ির একটি মডেল প্রদর্শন করা হয়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *