Bomb Threat in London-Delhi Vistara Flight। বোমাতঙ্ক ভারতীয় বিমানে

Spread the love

বিগত কয়েকদিন ধরেই ধারাবাহিক ভাবে ভারতীয় উড়ান সংস্থার বিমানগুলিতে বোমাতঙ্ক দেখা দিয়েছে। বহু বিমান উড়িয়ে দেওয়ার উড়ো হুঁশিয়ারি বার্তা এসে পৌঁছচ্ছে। এমনই ভাবে এবার লন্ডন থেকে দিল্লিগামী এক উড়ান উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে বার্তা এল। এর জেরে বিমানটিকে ঘুরিয়ে নিয়ে গিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে। জানা গিয়েছে, উড়ানটি ভিস্তারার। সেই বিমানের তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে ভিস্তারা। বিমানটি নিরাপত্তা ছাড়পত্র পেলে ফের দিল্লির উদ্দেশে রওনা দেবে বলে বিবৃতি প্রকাশ করে জানিয়েছে ভিস্তারা কর্তৃপক্ষ।

রিপোর্ট অনুযায়ী, শুক্রবারই লন্ডন থেকে দিল্লির উদ্দেশে উড়ে গিয়েছিল ভিস্তারার উড়ান নং ইউকে১৭। তবে বিমানটি যখন মাঝ আকাশে, তখন সেটিকে বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি আসে। এরপরই সংশ্লিষ্ট সব নিরাপত্তা এজেন্সিকে এই বিষয়ে অবগত করা হয়। এরপরই বিমানটির পথ ঘুরিয়ে সেটিকে জর্মানির ফ্রাঙ্কফুর্টে অবতরণ করানো হয়। যাত্রীদের বিমান থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয় অন্যত্র। সেখানেই তারপর বিমানটির তল্লাশি শুরু হয়। তবে বিমানে বোমা বা বিস্ফোরক জাতীয় কোনও সামগ্রী মেলেনি বলেই জানা যাচ্ছে।

এদিকে শুক্রবার বেঙ্গালুরু-মুম্বই কিউপি ১৩৬৬ আকাসা এয়ারের উড়ানেও বোমাতঙ্ক দেখা দিয়েছিল। বিমানটি আকাশে ওড়ার কিছু আগেই একটি হুমকি বার্তা আসে। এরপর নিয়ম মেনে সব যাত্রীদেরই বিমান থেকে নীচে নামানো হয়। স্থানীয় পুলিশ বিমানটির তল্লাশি চালায়। রিপোর্ট অনুযায়ী, গত কয়েকদিনে এই নিয়ে ভারতীয় সংস্থাগুলির প্রায় ৪০টি উড়ানে বোমাতঙ্ক দেখা দিয়েছে বিভিন্ন হুমকি বার্তার কারণে। তবে এই সব ক্ষেত্রে হুমকি বার্তা ভুয়ো বলে দেখা গিয়েছে। এই ধরনের ঘটনায় স্বভাবতই আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যে। চরম ভোগান্তি পোহাতে হয়েছে কয়েক হাজার বিমানযাত্রীকে। উড়ান সংস্থাগুলিও বিপাকে পড়েছে এর জেরে। হুমকি পাওয়া বিমানগুলি বিভিন্ন সময়ে গন্তব্যের উদ্দেশে না গিয়ে মাঝপথেই কোথাও একটা জরুরি অবতরণ করছে। এতে উড়ান সংস্থাগুলির লোকসান বাড়ছে। সেই সব বিমানে থাকা যাত্রীরা মানসিক যন্ত্রণা ভোগ করছেন এবং হেনস্থার শিকার হচ্ছেন। 

মূলত গত ১৩ অক্টোবর থেকে বিভিন্ন জায়গায় ভারতীয় সংস্থাগুলির উড়ানে এই বোমাতঙ্ক দেখা যাচ্ছে। ঘরোয়া উড়ানের পাশাপাশি একাধিক আন্তর্জাতিক উড়ানও বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি এসেছে। এই আবহে কড়া পদক্ষেপের কথাও ভাবছে ভারতীয় সরকার। এহেন ভুয়ো হুমকি দেওয়া ব্যক্তিদের ‘নো ফ্লাইট’ তালিকায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে। অর্থাৎ, এহেন ভুয়ো হুমকি দেওয়া ব্যক্তিদের ভবিষ্যতে আর কোনও দিন ভারতীয় কোনও উড়ান সংস্থার বিমানে চড়তে দেওয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *