আবাস যোজনার সমীক্ষা নিয়ে দুই দলের দড়ি টানাটানি

Spread the love

২১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত আবাস যোজনা সংক্রান্ত সমীক্ষা হওয়ার কথা রয়েছে। তবে এই সমীক্ষা বন্ধের আবেদন জানিয়ে মুখ্য় নির্বাচনী আধিকারিক ও মুখ্য় নির্বাচন কমিশনারকে চিঠি দিয়েছে বিজেপি। মূলত যে জেলাগুলিতে উপনির্বাচন হবে সেখানেই এই আবাস যোজনা সংক্রান্ত সমীক্ষা বন্ধের আবেদন জানানো হয়েছে। 

কিন্তু কেন এই সমীক্ষা বন্ধের জন্য় আবেদন করা হয়েছে নির্বাচন কমিশনের কাছে? বিজেপির দাবি, এই সমীক্ষার সময় বাড়ি পাইয়ে দেওয়ার নাম করে নানা রকম প্রলোভন দেখাবে বিজেপি। এমনকী শাসকদলে ভোট না দিলে আবাস যোজনার তালিকায় নাম তোলা হবে না। এমন নানা কথা বলা হতে পারে। সেকারণে এই সমীক্ষা বন্ধ রাখার জন্য আবেদন করেছে বিজেপি। তাদের দাবি কমিশন অবিলম্বে এনিয়ে সতর্ক করুক রাজ্য সরকারকে। না হলে এই আবাস যোজনার সমীক্ষাকে হাতিয়ার করে এমন কিছু কাজ করতে পারে শাসকদল যেটা অভিপ্রেত নয়। 

এদিকে তৃণমূল আবার দাবি করেছে এই সমীক্ষাকে যেন নির্বাচনী আচরণবিধির আওতায় না ফেলা হয়। কারণ এর জেরে আবাস যোজনা সংক্রান্ত যে সমীক্ষা তাতে বড় ধাক্কা খাবে। তবে এবার পুরোটাই নির্ভর করছে নির্বাচন কমিশন কী ধরনের সিদ্ধান্ত নেয় তার উপর। 

এদিকে কমিশন যদি সিদ্ধান্ত নেয় যে আবাস যোজনার সমীক্ষা হবে না ওই পাঁচ জেলায় তবে বন্ধ হয়ে যেতে পারে সমীক্ষা। আবার যদি দেখা যায় এই সমীক্ষার ক্ষেত্রে একাধিক শর্ত আরোপ করছে তবে সমীক্ষা হলেও সেখানে নজরদারি হতে পারে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *