কালীপুজোতে অজান্তে ভুল করবেন না

Spread the love

অমাবস্যার দিনে কালীপুজো হয় তাই এই সময় বিশেষ কিছু নিয়ম মানতে হবে। উপোস যথাথথ ভাবে না করলে সুফল পাওয়া যায় না। শাস্ত্র ও নিয়ম মেনে সঠিক ভাবে উপোস করলে মাঙ্গলিক দোষও কেটে যায়। এক্ষেত্রে যারা কালীপুজোর উপোস করবেন তাদের পরিষ্কার জামা কাপড় পড়ে করা উচিত। কালীপুজোর সময় অন্তত লাল বা সবুজ অথবা নীল পোশাক পরতে পারেন। যে ব্যক্তি উপবাসের ব্রত পালন করছেন তাকে নিজের ইষ্টদেবকে স্মরণ করতে হবে ওবং মা কালীর জপ করতে হবে।

উপবাস করলে বাড়িতে একটু ধূনো দেওয়া উচিত। ব্রহ্ম মুহূর্তেও ধূনো দেওয়া যেতে পারে। যারা গরিবদের দান করতে চান তাদের জন্য এই দিন দান করার জন্য শ্রেষ্ঠ । উপবাসের ২ দিন আগে থেকে নিরামিষ খেতে হবে। এই সময় মহাদেবের আরাধনা করতে পারেন। বেল পাতার মসৃণ দিক শিবের মাথায় দিয়ে পুজো করতে পারেন। অনেকেই মাঙ্গলিক দোষের জন্য উপবাস করেন তারা উপবাস ভাঙার আগে ব্রাহ্মণ ভোজন করাতেই পারেন। এই সময় মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা যেতে পারে। এতে সংসারে মঙ্গল হয়।

উপবাসের সময় দেবীর বৈদিক মন্ত্র জপ করতে হবে। এক্ষেত্রে লঘু মন্ত্রের থেকে বৈদিক মন্ত্র জপ করা বেশি উপকারী। এমন অনেকেই রয়েছেন যে সারাদিন উপবাস করার ফলে ঘুমিয়ে পরেন সে ক্ষেত্রে এটা কিন্তু একেবারেই অনুচিত। উপবাস করে ঘুমিয়ে পড়লে চলবে না। নিজেকে কাজ-কর্মের মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে হবে।

এইসময় কোনও ধরনের নেশা দ্রব্য নেওয়া চলবে না। যারা সারাদিন উপোস রাখতে পারছেন না বেশির ভাগ ক্ষেত্রে বাচ্চারা জল ও ফল খেতেই পারেন। এই সময় মিথ্যে কথা বলা একেবারেই চলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *