ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থিদের জয়

Spread the love

ফ্রান্সের(France) পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করেছে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট। প্রথম ধাপের নির্বাচনে জয়লাভের পর এখন সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আশা করছে ডানপন্থিরা।

দলের সাফল্য উদ্‌যাপন করে মেরিন লে পেন বলেন, ‘গণতন্ত্র কথা বলেছে’।

তিনি আগেই ঘোষণা করেছিলেন, নির্বাচনে জিতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে সমূলে উৎপাটন করবে তার দল। ২০.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে ম্যাক্রোঁর দল।


জাতীয় পরিষদের পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে আরএন আগামী রোববার হতে যাওয়া দ্বিতীয় রাউন্ডের নির্বাচনে প্রয়োজনীয় ভোট পাবে কি না তা এখনই বলা যাচ্ছে না। ফ্রান্সের জাতীয় পরিষদে ৫৭৭ আসন রয়েছে। আর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য একটি দলের প্রয়োজন ২৮৯ আসন।

আরএন দলটি অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী হিসেবে পরিচিত। বর্তমানে দলটির নেতৃত্বে আছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা। তাকেই ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্সে জাতীয় নির্বাচনে প্রথম ধাপের ভোট হয় রোববার (৩০ জুন)। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় ভোট গ্রহণ। ফ্রান্সের জাতীয় পরিষদের ভোটগ্রহণ করা হয় দুধাপে। প্রথম ধাপের পর ৭ জুলাই দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে।

এদিকে ম্যাক্রোঁ এবং বামপন্থী নেতারা আরএন প্রার্থীদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দেয়ার জন্য ‘ট্যাকটিক্যাল ভোটিং’ এর আহ্বান জানিয়েছেন।

ম্যাক্রোঁ মূলত নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থিদের কাছে ধরাশায়ী হয়ে তড়িঘড়ি করে ফ্রান্সে জাতীয় পরিষদের নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *