Arshdeep Singh on Rahul Dravid। দ্রাবিড়ের কোচিংয়ে জোড়া বিশ্বকাপ জয়! 

Spread the love

ভারতীয় দলকে শেষমেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছেন কোচ রাহুল দ্রাবিড়(Rahul Dravid)। বেশ কয়েক বছর ধরে দলের সঙ্গে কাজ করলেও পরপর দুটি আইসিসির ইভেন্টে হারতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। নিজের কোচিংয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং আইসিসি ওডিআই বিশ্বকাপ ফাইনালে হার কিছুতেই যেন মেনে নিতে পারছিলেন না দ্রাবিড়(Rahul Dravid)। একটা সময় সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন ওডিআই বিশ্বকাপ ফাইনালে হারের পরই, যে আর ভারতীয় দলের কোচিং করাবেন না তিনি। এরপর ভারত অধিনায়ক রোহিত শর্মা(Rohit Sharma) অনেক অনুরোধ করেই তাঁকে সেই পদে বহাল রাখেন। এরপরই তাঁর কোচিংয়ে এসেছে সাফল্য। বার্বাদোসে দ্রাবিড়ের আবেগের বাঁধও ভেঙেছিল, কিন্তু এটাই ছিল তাঁর শেষ প্রতিযোগিতা টিম ইন্ডিয়ার কোচ হিসেবে। বিদায় বেলায় তাঁকে ধন্যবাদ জানালেন ভারতীয় দলের তারকা ক্রিকেটার।

এবারের আইসিসি টি২০ বিশ্বকাপ জেতায় ভারতীয় দলের মুখ্য অবদানই রেখেছে বোলাররা। ওপেনিংয়ে জসপ্রীত বুমরাহ(Jasprit Bumrah) এবং আর্শদীপ সিং ধারাবাহিকভাবেই ভালো বোলিং করে আসছিলেন। ২০২৩-এর অসমাপ্ত কাজটা যে ভারতীয় দল করার জন্য মুখিয়ে ছিল তা বোঝাই গেছিল তাঁদের হাবে ভাবে। মহম্মদ সামি ছিলেন না, ফলে বাড়তি দায়িত্ব ছিল বুমরাহর কাঁধে। এদিকে রাহুল দ্রাবিড় এবং টিম ম্যানেজমেন্টও অনেক মাথা খাটিয়ে রাইট আর্ম এবং লেফট আর্ম ফাস্ট বোলার কম্বিনেশন রাখার সিদ্ধান্ত নেয়। আর তাতেই সুফল পায় টিম ইন্ডিয়া। ভারতীয় দলের হয়ে এবারের আইসিসি টি২০ বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

সব থেকে মজার বিষয় হল, গত দুই বিশ্বকাপ অর্থাৎ ওডিআই এবং টি২০ দুই সংস্করণেই ভারতীয় বোলাররা সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় ওপরের দিকেই রয়েছেন। এবারে ৮ ম্যাচে ১৭ উইকেট নিয়েছেন আর্শদীপ সিং। আফগানদের ফজলহক ফারুকিও ১৭ উইকেট নিয়েছেন আরেকটু কম ইকোনমিতে। নিজের এহেন সাফল্যের পরই কোচ রাহুল দ্রাবিড়কে(Rahul Dravid) ধন্যবাদ জানিয়েছেন আর্শদীপ সিং। ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে জিতেছিলেন বিশ্বকাপ। সেবার নিয়েছিলেন ২ ম্যাচে ৩ উইকেট। এবার সিনিয়র দলের জার্সিতেও সেই রাহুল দ্রাবিড়ের কোচিংয়েই জিতলেন টি২০ বিশ্বকাপ, হলেন ভারতের সর্বোচ্চ উইকেট শিকারিও। তাই কোচের বিদায়বেলায় তাঁকে ধন্যবাদ জানিয়ে নিজের সোশাল নেটওয়ার্কিং সাইটে আর্শদীপ সিং লেখেন, ‘২০১৮-২০২৪, সব কিছুর জন্য অনেক ধন্যবাদ কোচ সাব’ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *